হেডিংয়ের টোপে পাঠক শিকার

নিয়ন মতিয়ুল :: মাঝখানে দু’বছর ‘২৪/৭’ ফরমেট থেকে একটু দূরে ছিলাম। মাস দেড়েক আগে ফিরেই ‘ক্লিক বেইটে’র তাণ্ডবে ভড়কে গেলাম। আগে পাঠক দৌড়াতেন খবরের পেছনে। এখন দেখছি, খবরই ধাওয়া করছে পাঠককে। ছাই-বালিতেও ধরা যাচ্ছে না পাঠক-অডিয়েন্স!

আগে খবরের চমক বিষয়টাই হেডিংয়ে ঝলক দিত। বিস্ময় মিশ্রিত কৌতুহলে পাঠক ভেতরে ঢুকে যেতেন। আর এখন রহস্যের টোপ গেঁথে দেয়া হচ্ছে হেডিংয়ে। কখনও তা ঝুলানো মূলা, কখনও বা ফাঁদ। পাঠক ‘ফস’ করে খবরে ঢুকেই কুপোকাত!
না না, শুধু প্রান্তিক বা মাঝারিরাই নন, খোদ শীর্ষ জনপ্রিয়রাই ‘ক্লিক বেইটে’ ভর করেছেন। খবরের মুক্তবাজার বলে কথা। অভিজাতদের হেডিংয়েও যে…, যেসব…, যেভাবে…, যে কারণে…, যা…, কী…, কীভাবে…, কত…, কতটা…এসবের ছড়াছড়ি। ক্লিকের কড়া টোপ।

সহকর্মী বললেন, এভাবে হেডিং না করলে তো পাঠক ‘খায়’ না। পাঠককে তো খাওয়াতে হবে। সত্যিই তো, পাঠক-অডিয়েন্স না খেলে কীভাবে টিকবে পোর্টাল, মাল্টিমিডিয়া। কিন্তু কৃত্রিমভাবে উত্তেজিত করে খবর খাওয়াতে থাকলে এক সময় তো পাঠকের উত্তেজনাই মরে যাবে, তখন?

যোগান বেশি হলে পণ্যের দামে পতন ঘটে। সংবাদপণ্যের যোগানও এতটাই বেড়েছে যে, চাহিদার পতন ঘটছে, পণ্য নষ্ট হচ্ছে, উপযোগিতা হারাচ্ছে। নিরূপায় হয়ে হেডিংকেই বানাচ্ছি চটকদার বিজ্ঞাপন।

মনে পড়ছে সেই কবিতার কথা: “বড় সাধ করে সাগরে ছিপ ফেললাম/ মাছ ধরব বলে/ টিপ দিতেই হ্যাচকা টান/ কিন্তু একি! মাছ থাকল মাছের জায়গায়/ গোটা সাগরটাই উঠে এলো ছিপের সঙ্গে!/…।

লেখক : নিয়ন মতিয়ুল, গণমাধ্যমকর্মী।

আরও পড়ুন :

সাংবাদিকতা নিয়ে যখন সাংবাদিকতা

গ্রহের জন্য গণমাধ্যম!

অ-রাজনীতিকে ‘মহিমান্বিত’ করছে গণমাধ্যম

ভালো সাংবাদিকতা সংকুচিত!

যেখানেই ঘটনা সেখানেই লাইভ!

অবদমিত কৌতুহল থেকেই ‘গুজব’

গণমাধ্যমের পুঁজি ‘দুর্নিবার কৌতুহল’

টার্গেট হিট, ভাইরাল কন্টেন্ট?

মূলধারায় ‘মাল্টিমিডিয়া’ উন্মাদনা

উদ্বোধনী লিড : কেন কৌতুহল বাড়ায়

সাংবাদিকদের কেন একইসঙ্গে ‘বস্তিজীবন’ আর ‘রাজসিক জীবন?

সংবাদমাধ্যম থেকে ‘রাজমাধ্যম’: গণমাধ্যম আটকে আছে কোথায়

‘টেনশন’ বাড়াচ্ছে নতুন পত্রিকা

আরও পড়ুন