অবদমিত কৌতুহল থেকেই ‘গুজব’

পাঠ: ভাইরাল মিডিয়া-২

নিয়ন মতিয়ুল :: আজকের এই সভ্যতায় কোনো রাষ্ট্র, প্রভাবশালী মহল বা গোষ্ঠী নানা কারণে তথ্য বা জ্ঞানকে ম্যানুপুলেট (কারসাজি) করার চেষ্টা করে থাকে। আর যখনই বিশুদ্ধ জ্ঞান বা তথ্য পাওয়ার পথ সীমিত হয়ে পড়ে তখনই মানব মন সেই বিষয়ে জানতে বেশি করে কৌতুহলী হয়। আর তাতে করে অসত্য, কল্পনাপ্রসূত কোনো তথ্য বা জ্ঞান ছড়িয়ে পড়ে। এভাবে সভ্যতার শুরু থেকেই গুজব বা শ্রুতিকথার প্রচলন হয়। যা কখনও কখনও ছড়িয়ে পড়ে দাবানলের মতো।

বর্তমানে সেই ছড়িয়ে দেয়ার কাজটি হচ্ছে ডিজিটাল পদ্ধতিতে ইন্টারনেটে শেয়ারের মাধ্যমে। আর এর পেছনে সবচেয়ে বড় প্রভাবক হিসেবে কাজ করছে আবেগ। বর্তমানে ইন্টারনেটে এই আবেগ সক্রিয়। আর অতি আবেগের কারণে গুজব বা শ্রুতিকথা অনেক সময় বিভ্রান্ত করে মানুষকে, সমাজকে। এতে অনেক সময় প্রকৃত সত্য চাপা পড়ে।

আগেই বলেছি, বর্তমান সভ্যতা দাঁড়িয়ে আছে মানুষের জানা বা পড়ার সীমাহীন কৌতূহলের ওপর। আর সেই কৌতূহল নিবৃত্তির চেষ্টা করে যাচ্ছে আমাদের গণমাধ্যম। তথ্য প্রযুক্তির বিপ্লবের এই যুগে বিশ্বের যেকোনো প্রান্তেই যেকোনো ঘটনা, তথ্য বা জ্ঞানের বিষয়টি মুহূর্তেই ছড়িয়ে পড়ে সারা বিশ্বে। এর মধ্যে কোনো কোনো ঘটনা বা তথ্য মানুষকে চমকে দেয়, আলোড়িত করে বা নতুন করে কৌতূহলী করে তোলে। ঠিক সেই বিষয়টিই তখন গণমাধ্যম কর্মীদের প্রধান লক্ষ্য হয়ে যায়।

কারণ মানুষের কাছে আসল ঘটনা তুলে ধরা বা তথ্য জানানোর কাজটি প্রতিমুহূর্তে করে যায় গণমাধ্যম। আর সে জন্য পাঠক বা দর্শক কিংবা শ্রোতার কোন বিষয়ে কৌতূহল সেটাই নির্ধারণ করা মুখ্য হয়ে পড়ে। বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে এভাবে কোনো ঘটনা, তথ্য বা গুজব ছড়িয়ে পড়তে দেখা যায়। যেটাকে আমরা ভাইরাল বলছি। অনলাইন সংবাদমাধ্যমে ভাইরাল কনটেন্ট নিয়ে দারুণ কৌতূহল দেখা যায়।

বর্তমানে ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে কিশোর-তরুণদের সংখ্যা সবচেয়ে বেশি। আর তাদের মনোজগতের সবচেয়ে বেশি অংশ জুড়ে থাকছে ভাইরাল কনটেন্ট। ইন্টারনেট বা সামাজিক যোগাযোগের কোথাও কেউ কিছু লিখলে বা ভিডিও ছেড়ে দিলে তা কখনও কখনও দ্রুত ছড়িয়ে পড়ে। অনেক মানুষ হয়তো দেখলো, পছন্দ করলো। তারাও আবার দ্রুত অন্যদের মধ্যে ছড়িয়ে দিল। এভাবে ঘটনাটি নেটিজেনদের মধ্যে আলোচনা কিংবা সমালোচনার ঝড় তুললো। এই ব্যাপারটিকেই বলা হচ্ছে কনটেন্ট ভাইরাল।

লেখক : নিয়ন মতিয়ুল, গণমাধ্যমকর্মী।

আরও পড়ুন ::
গণমাধ্যমের পুঁজি ‘দুর্নিবার কৌতুহল’

টার্গেট হিট, ভাইরাল কন্টেন্ট?

মূলধারায় ‘মাল্টিমিডিয়া’ উন্মাদনা

উদ্বোধনী লিড : কেন কৌতুহল বাড়ায়

সাংবাদিকদের কেন একইসঙ্গে ‘বস্তিজীবন’ আর ‘রাজসিক জীবন?

সংবাদমাধ্যম থেকে ‘রাজমাধ্যম’: গণমাধ্যম আটকে আছে কোথায়

‘টেনশন’ বাড়াচ্ছে নতুন পত্রিকা

আরও পড়ুন