সাংবাদিকদের কেন একইসঙ্গে ‘বস্তিজীবন’ আর ‘রাজসিক জীবন?

নিয়ন মতিয়ুল :: দেশে সংবাদকর্মীদের সংখ্যা কত? ফুলটাইম, হাফটাইম, সিজেনাল, রিয়াল, ফেক মিলে কত? ৫০ হাজার, এক লাখ… তারও বেশি? ঢাকায় কত? জেলা, উপজেলা, মফস্বলে কত? কত সংবাদকর্মী নিয়মিত, অনিয়মিত বেতন পান? বেতন ছাড়াই কাজ করেন কত? কেন করেন? কত হাজার সংবাদকর্মী বেকার? তারা কীভাবে চলছেন?

রাজধানীতে সংবাদকর্মীদের সবাই কি কর্মরত? তারা কি নিয়মিত বেতন পান? বেতন না পেলে কীভাবে চলেন? গণছাঁটাই কি ঠেকানো গেছে? প্রতিদিন কতজন কাজ হারাচ্ছেন? কাজ হারানো সাংবাদিকরা কী করছেন? কীভাবে সাংসার চালাচ্ছেন? ঢাকায় সাংবাদিকরা কেমন বেতন পান? কতজন ওয়েজবোর্ড পান? ওয়েজবোর্ডের বাইরে কতজন?

দামি গাড়ি-বাড়ি, ভারী ব্যাংক ব্যালান্স আছে এমন সাংবাদিকের সংখ্যা কত? নিয়মিত বিদেশ ট্যুর করেন কারা? সপরিবারে বিলাসবহুল হোটেল, রিসোর্ট বুক করেন কোন কোন সাংবাদিক? কারা ব্রেকফাস্ট, লাঞ্চ আর ডিনারের জন্য নিয়মিত পাঁচতারকা হোটেলে যান?

আর কতজন সাংবাদিক কাজ হারিয়ে পথে পথে ঘুরছেন? শুধু চা খেয়ে দিন পার করছেন? পরিবার চালাতে হিমশিম খাচ্ছেন? সন্তানদের মুখের দিকে তাকাতে পারছেন না? হার্টের রুগী হয়ে উঠছেন? বিনা নোটিশে ঝরে যাচ্ছেন?

কতটি গণমাধ্যম ওয়েজবোর্ড নিশ্চিত করেছে? সরকারি সুবিধা নিয়েও ওয়েজবোর্ড দিচ্ছে না কতটি হাউজ? এসব হাউজের সম্পাদকেরা কোটি টাকার গাড়ি হাঁকান কীভাবে? ওয়েজবোর্ড না দিয়ে প্রতি সপ্তায় বিদেশ ট্যুর কেন? নিউজ বসেরা কেন নিজেদের অভিজাত, বিশাল ক্ষমতাধর মনে করেন? অধীনস্থদের হয়রানি, মানসিক নির্যাতন করেন?

কাজ/চাকরিই যদি না থাকে, ওয়েজবোর্ড দিয়ে কী হবে? ওয়েজবোর্ড কি একটি বিশেষ শ্রেণিকে অভিজাত বানাচ্ছে? আর গণমাধ্যমের গণছাঁটাই কি জীবনকে বস্তির দিকে ঠেলে দিচ্ছে? সাংবাদিক কমিউনিটিতে কেন একইসঙ্গে ‘বস্তিজীবন’, আর রাজসিক জীবন? এটা কি অতিলৌকিক নাকি নিজেদেরই মানসিক বৈষম্যের বহিঃপ্রকাশ?

লেখক : নিয়ন মতিয়ুল, গণমাধ্যমকর্মী।

আরও পড়ুন