দোহাজারী পৌরসভা নির্বাচনে বিজয়ীদের গেজেট প্রকাশ

চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার দোহাজারী পৌরসভার প্রথম নির্বাচনে মেয়র পদে আলহাজ্ব মোহাম্মদ লোকমান হাকিমসহ সংরক্ষিত নারী কাউন্সিলর ও সাধারণ কাউন্সিলর পদে বিজয়ীদের গেজেট প্রকাশিত হয়েছে। গত ২৬ জুলাই স্থানীয় সরকার (পৌরসভা) নির্বাচন বিধিমালা, ২০১০ এর ৪৩ বিধি মোতাবেক মেয়র ও কাউন্সিলর পদে নির্বাচিত প্রার্থীগণের গেজেট প্রকাশ করে বাংলাদেশ নির্বাচন কমিশন।

এর আগে গত ১৭ জুলাই দোহাজারী পৌরসভার প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী আলহাজ্ব মোহাম্মদ লোকমান হাকিম মেয়র পদে বিজয়ী হন। সংরক্ষিত নারী কাউন্সিল পদে ১, ২ ও ৩নং ওয়ার্ডে মোছাম্মৎ আয়েশা আক্তার, ৪, ৫ ও ৬নং ওয়ার্ডে মমতাজ বেগম এবং ৭, ৮ ও ৯ নং ওয়ার্ডে রাজিয়া সুলতানা রাজু বিজয়ী হন।
সাধারণ কাউন্সিলর পদে ১নং ওয়ার্ডে মো. আবদুল আজিজ, ২নং ওয়ার্ডে মোহা: শাহ আলম, ৩নং ওয়ার্ডে মোহাম্মদ জাহাঙ্গীর আলম, ৪নং ওয়ার্ডে পহর উদ্দিন, ৫নং ওয়ার্ডে মোহাম্মদ ইদ্রিস, ৬নং ওয়ার্ডে মো: মহিউদ্দিন, ৭নং ওয়ার্ডে মোহাম্মদ আলমগীর, ৮নং ওয়ার্ডে চিত্ত রঞ্জন বিশ্বাস ও ৯নং ওয়ার্ডে মোহাং নাজিম উদ্দীন বিজয়ী হন।

জানা গেছে, গেজেট প্রকাশিত হওয়ার পর ২০ কর্ম দিবসের মধ্যে নির্বাচিতদের শপথ গ্রহণের বিধান রয়েছে। সে হিসাবে নির্বাচিতদের যে কোন দিন শপথ গ্রহণ হতে পারে এবং শপথ গ্রহণের পর থেকে নব-নির্বাচিতরা আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করবেন।

প্রসঙ্গতঃ- ২০১৭ সালের ৯ জানুয়ারি জাতীয় প্রশাসনিক সংস্কার কমিটির (নিকার) সভায় অনুমোদন দিয়ে দোহাজারী ইউনিয়নকে পৌরসভায় উন্নীত করে সরকারি গেজেট বা পরিপত্র জারি করা হয়। একই বছর ১১ মে মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ থেকে পরিপত্র জারির মাধ্যমে পৌরসভা বাস্তবায়নের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। ২০১৭ সাল থেকে পদাধিকার বলে উপজেলা নির্বাহী অফিসারগণ দোহাজারী পৌরসভার প্রশাসক হিসেবে বিভিন্ন মেয়াদে দায়িত্ব পালন করছেন।

দোহাজারী পৌরসভা প্রতিষ্ঠার ছয় বছর পর প্রথমবারের মত নির্বাচন অনুষ্ঠিত হয় গত ১৭ জুলাই। পৌরসভার ৯টি ওয়ার্ডে মোট ৩৩ হাজার ৫৮৬ জন ভোটারের মধ্যে ১৪টি ভোটকেন্দ্রে ২৩ হাজার ৪২৪ জন ভোটার তাঁদের ভোটাধিকার প্রয়োগ করেন। প্রদত্ত ভোটের শতকরা হার ছিলো ৬৯.৭৪ ভাগ।

আরও পড়ুন