বঙ্গমাতার জন্মদিনে আনোয়ারায় ওয়াসিকা এমপি’র সেলাই মেশিন বিরতণ

ওয়াশিকা আয়শা খান এমপি বলেছেন, বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব নিঃসন্দেহে বর্তমান সময়ের নারীনেত্রীদের জন্য অনুকরণীয় আদর্শ। তাঁর মহত্ত্ব, ত্যাগ, প্রজ্ঞা ও নির্ভীকতা তথা এই মহীয়সী নারীর জীবনী চর্চা করলে উজ্জ্বল সম্ভাবনাময় ভবিষ্যৎ বিনির্মাণ সম্ভব। বঙ্গমাতার কাছে সহযোগিতা চেয়ে কেউ কখনো খালি হাতে ফিরে যায়নি। অনেক সময় উত্তরাধিকার সূত্রে পাওয়া সম্পত্তি থেকে পাওয়া অর্থ ব্যয় করে দরিদ্র ঘরের কোনো মেয়েকে বিয়ে দিয়েছেন শেখ ফজিলাতুন্নেছা। বঙ্গমাতার চিন্তাচেতনায় সবার ওপরে স্থান ছিল আদর্শ ও মূল্যবোধের।

তিনি ছিলেন চিরকালই প্রচারবিমুখ। আত্মকেন্দ্রিকতা কখনো স্পর্শ করতে পারেনি এই নির্লোভ মহীয়সী নারীকে। বঙ্গবন্ধুর অবর্তমানে একদিকে যেমন সংসারের দায়িত্ব পালন করেছেন। মহান মুক্তিযুদ্ধের পুরো নয়টি মাস অসীম সাহস, দৃঢ় মনোবল ও ধৈর্য্য নিয়ে শেখ ফজিলাতুন্নেছা মুজিব পরিস্থিতি মোকাবেলা করেছেন। এই সময়টায় অনেকটা বন্দিদশায় কেটেছে তাদের। ১৬ ডিসেম্বর মুক্তিযুদ্ধে বাঙালির স্বাধীনতা অর্জিত হয়। এরপর যুদ্ধ-বিধ্বস্ত দেশ গড়ার কাজে বঙ্গবন্ধুর পাশে দাঁড়ান বঙ্গমাতা। অনেক বীরাঙ্গনাকে বিয়ে দিয়ে সামাজিকভাবে মর্যাদাসম্পন্ন জীবন দেন। স্বাধীনতার পর বীরাঙ্গনাদের উদ্দেশ্যে বঙ্গমাতা বলেন, ‘আমি তোমাদের মা। ‘এই বীরাঙ্গনা রমণীদের জন্য জাতি গর্বিত। সহধর্মিণী হিসেবে নয়, রাজনৈতিক সহকর্মী হিসেবে আজীবন প্রিয়তম স্বামী শেখ মুজিবুর রহমানের ছায়াসঙ্গী ছিলেন শেখ ফজিলাতুন্নেছা মুজিব। ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাতে সপরিবারে তাঁদের হত্যা করে স্বাধীনতাবিরোধী চক্র।

মঙ্গলবার বিকালে উপজেলার বারখাইন ইউনিয়নের তৈলারদ্বীপ সরকারী প্রাথমিক বিদ্যালয়ে বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের ৯৩ তম জন্মবার্ষিকী উপলক্ষে চট্টগ্রামের আনোয়ারায় ১৫ অসহায় ও দুস্থ মহিলার মাঝে সেলাই মেশিন বিতরণ করেন কালে বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি, বাংলাদেশ আওয়ামীলীগের অর্থ ও পরিকল্পনা সম্পাদক ওয়াশিকা আয়শা খান এমপি এসব কথা বলেন।

এসময় উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামীলীগ নেতা ও সাবেক চেয়ারম্যান আবদুল গাফ্ফার চৌধুরী, এইচ.এম নজরুল ইসলাম, দক্ষিণ জেলা তাঁতী লীগের সাংগঠনিক সম্পাদক আবদুল আজিজ মেম্বার, নাজিমউদ্দীন ছোটন,দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক রাজিম দাশ রাহুল,আরব আমিরাতের আতাউর রহমান খান কায়সার স্মৃতি সংসদের সভাপতি আবু তৈয়ব রাশেল, আবদুর রহিম প্রমুখ।

আরও পড়ুন