৮ ডিসেম্বর চুনতি ম্যারাথনের প্রস্তুতি জানাতে সংবাদ সম্মেলন

দ্বিতীয়বারের মতো বর্ণাঢ্য আয়োজনে অনুষ্ঠিত হতে যাওয়া চুনতি ম্যারাথনের সার্বিক প্রস্তুতি তুলে ধরতে সংবাদ সম্মেলন করেছে আয়োজক কমিটি। দেশের প্রথম গ্রাম ভিত্তিক ওয়েবসাইট চুনতি ডট কম’র আয়োজনে দ্বিতীয়বারের এ আয়োজনে এবার সারাদেশের সাড়ে ৪শ প্রতিযোগী অংশ নিবেন। ৮ ডিসেম্বর (শুক্রবার) চট্টগ্রাম জেলার লোহাগাড়া উপজেলার চুনতি গ্রামে এ ম্যারাথন অনুষ্ঠিত হবে।

২০২২ সালে ২২০ জন প্রতিযোগী নিয়ে সফলভাবে সমাপ্তির পর এবারের আয়োজন নিয়েও ইতোমধ্যে আগ্রহ দেখা দিয়েছে আয়োজক এবং প্রতিযোগীদের মধ্যে। এবারের আয়োজনে থাকছে প্রাপ্তবয়স্কদের জন্য ১০কিমি ও অনুর্ধ্ব-১৫ বয়সীদের জন্য ৫কিমি রেস । এই ইভেন্টের প্লাটিনাম স্পন্সর হিসেবে গতবছরের মত এবারও এগিয়ে এসেছেন কনফিডেন্স সল্ট । সহযোগি স্পন্সর হিসেবে আছেন ইস্পাহানী টি, প্লাসনেট আইএসপি, মেসার্স খাজা ট্রেডিং, সাউন্ড হেলথ মেডিকেল সার্ভিসেস, পিউরিয়া ফুডস ও পেইজ এক্স টেকনোলজিস । এছাড়া ব্যক্তিগত ভাবে অনুদান দিয়েছেন আজিজুর রহমান, জয়নুল আবেদীন শবাব, কফিল উদ্দিন লিটু, ডাঃ মাহমুদুর রহমান, ইসমাঈল মানিক, জহির উদ্দিন , ডাঃ এজেএম সাদেক, শাহাবুদ্দিন খোকন, কাজী আরিফুল ইসলাম সহ নাম প্রকাশে অনিচ্ছুক শুভানুধ্যায়ীরা । এবারের ইভেন্ট টি শার্ট ও মেডেল ডিজাইন করেছেন শিল্পী আব্দুল হালিম। তিনি ২০১২ সালে জাতিসংঘ ইকুয়েটর পুরস্কার ভূষিত চুনতি অভয়ারণ্য এর প্রতিকৃতি এবং স্থানীয় পাহাড়ের পাদদেশে কৃষিকাজের থিম নিয়ে এই মেডেল ডিজাইন করেছেন।

বাংলাদেশ এর পঁচিশ টি জেলা থেকে দৌড়বিদরা এবারের ইভেন্টে অংশগ্রহণের জন্য নাম নিবন্ধন করেছেন। উনিশটি দলে বিভক্ত স্বেচ্ছাসেবক হিসেবে থাকবেন চুনতির বিভিন্ন ক্লাবের নব্বই জন সদস্য। পঁচিশ সদস্যের রান ব্যবস্থাপনা কমিটির আহ্বায়ক মুহাম্মদ ইসমাঈল মানিক ও সদস্য সচিব যাহেদুর রহমান। চুনতি’র সুপরিচিত সমাজকর্মী, শিক্ষাবিদ ও সরকারি বেসরকারি উচ্চ পদস্থ পঁয়তাল্লিশ জন সদস্যের সমন্বয়ে উপদেষ্টা কমিটির আহ্বায়ক আমীন আহমদ খান জুনু মিয়া ।
এই ইভেন্ট সফল করতে প্রশাসন সহ সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করে আয়োজিত সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন কনফিডেন্স সল্ট লিঃ এর হেড অব সেলস সরদার নওশাদ ইমতিয়াজ, ম্যারাথন ব্যবস্থাপনা কমিটির সদস্য ছাইফুল হুদা ছিদ্দিকী, যাহেদুর রহমান,কাজি আরিফুল ইসলাম কাজী, মোহাম্মদ নাঈম নিমু, সাদুর রহমান, জাবেদ আব্বাস ছিদ্দিকী, শাহাদাত খান ছিদ্দিকী, কাজী শরিফুল ইসলাম, কাজী লতিফুল ইসলাম, নাজেম উদ্দিন ছিদ্দিকী, কাজি সাকিবুল ইসলাম প্রমুখ।

উল্লেখ্য, ২০০৬ সালে বাংলাদেশের ১ম গ্ৰাম ভিত্তিক ওয়েবসাইট চুনতি ডটকম এর পরিকল্পনা নিয়ে উদ্যেগ গ্রহণ করেন নৌ প্রকৌশলী কাজী লতিফ ও তাঁর অনুজ কম্পিউটার প্রকৌশলী কাজী শরীফ। প্রতিষ্ঠার পর থেকে চুনতি গ্রাম এর ইতিহাস ঐতিহ্য ও সার্বজনীন মানুষের তথ্য উপাত্ত, পারিবারিক ও সামাজিক সম্প্রীতি এবং কল্যাণমূলক কার্যক্রম পরিচালনা করছেন এর সাথে সংশ্লিষ্ট নিবেদিতপ্রাণ সমাজ কর্মীরা। ধর্মীয়, আধ্যাত্মিক ও আধুনিক শিক্ষায় এই গ্ৰামের মানুষের অর্জন অসামান্য। চুনতি ডটকম প্রতিনিয়ত সমৃদ্ধ করছে তার আর্কাইভ।

আরও পড়ুন