কবি ফররুখ স্মৃতি পুরস্কারে ভূষিত কথাসাহিত্যিক বুলবুল সরওয়ার

রেনেসাঁর কবি ফররুখ আহমদ এর নামাঙ্কিত ও চট্টগ্রাম সংস্কৃতি কেন্দ্র প্রবর্তিত ত্রয়োদশ ‘ফররুখ স্মৃতি পুরস্কার ২০২৩’ পেয়েছেন প্রখ্যাত ভ্রমণকাহিনী ‘ঝিলাম নদীর দেশ’ এর রচয়িতা কবি ও কথাশিল্পী বুলবুল সরওয়ার। ইতিহাসনির্ভর ভ্রমণ কাহিনীতে বৈশ্বিক চিন্তার শৈল্পিক অবতারণা, কাব্য, কথাসাহিত্য ও অনুবাদ চর্চায় ঐতিহ্যানুসন্ধান, লালন এবং মরমে পৌঁছানোর অনন্য দক্ষতার স্বীকৃতিস্বরূপ তাঁকে এ পুরস্কারে ভূষিত করা হয়।

সম্প্রতি রাজধানীর বারিধারায় এক অনাড়ম্বর অনুষ্ঠানে বুলবুল সরওয়ার এর হাতে উক্ত পুরস্কারের ক্রেস্ট, সার্টিফিকেট ও এক লক্ষ টাকা সমমূল্যের চেক তুলে দেয়া হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সেন্টার ফর ন্যাশনাল কালচার (সিএনসি) এর নির্বাহী পরিচালক মাহবুবুল হক, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি ও নিরাপত্তা বিশ্লেষক আশরাফ আল দীন, অধ্যাপক মহিউদ্দিন আবু তাহের।

চট্টগ্রাম সংস্কৃতি কেন্দ্রের সভাপতি আমীরুল ইসলামের সভাপতিত্বে ও সচিব ইসমাইল চৌধুরীর পরিচালনায় ঘরোয়া পরিসরে অনুষ্ঠিত পুরস্কার প্রদান অনুষ্ঠানে অংশগ্রহণ করেন কবিপত্নী দিলরুবা মনোয়ার, শিল্পী মুহাম্মদ জামালুদ্দিন, শিল্পী ইকবাল চৌধুরী, গল্পকার আবু সাঈদ হাননান, কবিকন্যা আয়েশা তাজিন মাশরুবা, কবিপুত্র আয়হান নাভিদ নওরোজ, সংগঠক আহসান হাবিব, মিজানুর রহমান জাবেদ, কবি মমতাজ উদ্দিন, সংস্কৃতি সংগঠক আফতাব তুহিন, হানিফ মজুমদার, আবদুস সামাদ রাজু, দেলোয়ার হোসেন ও বেগম মহিউদ্দিন তাহের প্রমুখ।

অনুষ্ঠানে আলোচকবৃন্দ বুলবুল সরওয়ারের সাহিত্যচিন্তা, অভিনিবেশ ও অবদানের নানা দিক তুলে ধরার পাশাপাশি বর্তমানে অসুস্থ কবির সুস্থতার জন্য প্রার্থনা করেন।

মানবতার মহান কবি ফররুখ আহমদ নামাংকিত ফররুখ স্মৃতি পুরস্কারে ইতোপূর্বে ভূষিত হয়েছেন কবি ও সাহিত্য সমালোচক আবদুল মান্নান সৈয়দ (১৯৯১), গবেষক ও সম্পাদক শাহাবুদ্দীন আহমদ (১৯৯৩), কবি আল মাহমুদ (১৯৯৫), কথাশিল্পী শাহেদ আলী (১৯৯৭), কথাশিল্পী আবু রুশদ (১৯৯৯), কবি ও সমালোচক সৈয়দ আলী আহসান (২০০১), কবি ও সমালোচক মোহাম্মদ মাহফুজ উল্লাহ (২০০৩), নাট্যকার ড. আসকার ইবনে শাইখ (২০০৫), ভাষাতাত্ত্বিক-গবেষক প্রফেসর ড. কাজী দীন মুহম্মদ (২০০৭), নৃ-তাত্ত্বিক মনীষা প্রফেসর ড. এবনে গোলাম সামাদ (২০০৯), সংগীত শিল্পী ও লোক সংগীতের সংগ্রাহক শিল্পী মুস্তাফা জামান আব্বাসী (২০১১) এবং সঙ্গীত গবেষক অধ্যাপক আবু জাফর (২০১৩)।

আরও পড়ুন