২২বছর পর পুনঃনির্মাণ হচ্ছে দিয়াকুল আশ্রয়ণ প্রকল্প

ভূমিহীন, দুস্থ ও গরিব মানুষের আশ্রয়ের জন্য ২০০১ সালের ১৫ মে দিয়াকুল আশ্রয়ণ প্রকল্প উদ্বোধন করেন তৎকালীন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমান। এরপর দীর্ঘ প্রায় ২২ বছর ধরে এই আশ্রয়ণ প্রকল্পের কাঠামোতে কোনও ধরনের সংস্কার করা হয়নি।সরকারিভাবে নির্মিত আশ্রয়ণ প্রকল্পের ঘরগুলো দীর্ঘদিন ধরে মেরামত না করায় সেগুলো বসবাসের অনুপযোগী হয়ে পড়েছে। বছরের পর বছর ধরে এসব ঘরের টিন পুরনো হতে হতে জং পড়ে মরিচা ধরে ফুটো হয়ে গেছে। কমিউনিটি সেন্টার এখন ব্যবহারের অনুপযোগী এবং টিউবওয়েলগুলো নষ্ট হয়ে গেছে। বৃষ্টি আসলেই এসব টিনের ফুটো দিয়ে ঘরের মধ্যে পানি পড়ে, বিছানা-বালিস ও আসবাবপত্র সব ভিজে যায়। এমন অবস্থা থেকে রক্ষা পেতে তারা টিনের ওপরে পলিথিন দিয়ে কোনোরকমে টিকে থাকার চেষ্টা করছেন। অবশেষে ঘরগুলো পুননির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। জরাজীর্ণ টিনের ঘরের স্থলে নির্মাণ করা হবে ১১৬টি সেমিপাকা ঘর।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) দুপুরে দিয়াকুল আশ্রয়ণ প্রকল্প সরেজমিন পরিদর্শন করে এমন তথ্যই দিলেন চন্দনাইশ উপজেলা নির্বাহী অফিসার মাহমুদা বেগম। আগামী সপ্তাহে শুরু হবে ঘর নির্মাণ কাজ।

পরিদর্শনকালে তাঁর সাথে ছিলেন সহকারী কমিশনার (ভূমি) ডিপ্লোমেসি চাকমা, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. রিয়াদ হোসেন, দোহাজারী পৌরসভার মেয়র আলহাজ্ব মোহাম্মদ লোকমান হাকিম, ওয়ার্ড কাউন্সিলর মোহাং নাজিম উদ্দীন, মহিলা কাউন্সিলর রাজিয়া সুলতানা রাজু, দোহাজারী জামিজুরী আহমদুর রহমান উচ্চ বিদ্যালয় পরিচালনা পরিষদ অভিভাবক সদস্য নুর মোহাম্মদ হোসেন, দিয়াকুল আশ্রয়ণ প্রকল্প সমবায় সমিতির সভাপতি মো. রিটন, সাধারণ সম্পাদক মাহবুব আলম সহ স্থানীয় গণ্যমাণ্য ব্যক্তিবর্গ।

পরিদর্শনকালে আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দাদের সাথে মতবিনিময়কালে উপজেলা নির্বাহী অফিসার মাহমুদা বেগম বলেন, “মাননীয় প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় দিয়াকুল আশ্রয়ণ প্রকল্পের পুরনো ঘরগুলোর স্থলে ১১৬টি সেমিপাকা ঘর নির্মাণ করা হবে। ঘর বরাদ্দ প্রদানের ক্ষেত্রে পূর্বের বন্দোবস্ত গ্রহীতাদের বরাদ্দ দেওয়া হবে। তবে, স্বাবলম্বী হয়ে পাকা ঘর নির্মাণ করা ছয় জনকে এই তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। এছাড়া যারা দখলসত্ব বিক্রি করে আশ্রয়ণ প্রকল্প থেকে স্থায়ীভাবে চলে গেছেন তাদের বন্দোবস্ত বাতিল করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।”

আরও পড়ুন