টানেলের টোল

চট্টগ্রামের পতেঙ্গায় নির্মিত বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান টানেল আজ শনিবার (২৮ অক্টোবর) উদ্বোধন হতে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ টানেল উদ্বোধন করবেন। গত ১৩ জুলাই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের টোল হার নির্ধারণ করা হয়েছে। যানবাহনের শ্রেণি অনুযায়ী টোল হার চূড়ান্ত করে প্রজ্ঞাপনজারি করেছে সেতু বিভাগ।

তিন দশমিক ৪৩ কিলোমিটার দীর্ঘ বঙ্গবন্ধু টানেলে মোট ১২ ধরনের যানবাহনের টোল দিতে হবে। সর্বনিম্ন টোল ধরা হয়েছে ২শটাকা। প্রাইভেটকার পারাপারে এই টোল দিতে হবে। প্রতিবার পিকআপ পারাপারে টোল ২শ টাকা, মাইক্রোবাসের টোল ২৫০শ টাকা, ৩১ আসনের কম বাসের টোল ৩শ টাকা, ৩২ আসনের বেশি বাসের টোল ৪শ টাকা, তিন এক্সেল বিশিষ্ট বড় বাসের টোল নির্ধারণ করা হয়েছে ৫শ টাকা।

পাঁচ টন পর্যন্ত পণ্য বহনে সক্ষম ট্রাকের টোল নির্ধারণ করা হয়েছে ৪শ টাকা। আট টনের ট্রাক পারাপারে ৫শ টাকা এবং ১১ টনের ট্রাকে ৬শ টাকা টোল দিতে হবে। তিন এক্সেলের ট্রেইলারে টোল লাগবে ৮শ টাকা। চার এক্সেলের ট্রেইলারে দিতে হবে ১ হাজার টাকা। পরবর্তী প্রতি এক্সেলের জন্য বাড়তি দিতে হবে ২শ টাকা। টানেল যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়ার দিন থেকে এই টোল হার কার্যকর হবে।

আরও পড়ুন