বেইজিং ফোরামে তালেবানের উপস্থিতি চীনের সম্পৃক্ততা নীতিরই ইঙ্গিত

এই সপ্তাহে বেইজিংয়ে চীনের বেল্ট অ্যান্ড রোড ফোরাম রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জন্যই কেবল বিশ্ব নেতাদের সঙ্গে বৈঠকের সুযোগ ছিল না, এটি এখন পর্যন্ত তালিবানের জন্যও বিরল সুযোগ হিসেবে দেখা হচ্ছে । কোনো দেশ এখনো তালিবানকে স্বীকৃতি দেয়নি।

চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের (বিআরআই) দশম বার্ষিকী উপলক্ষে অনুষ্ঠিত এই বৈঠকে তালিবানের উপস্থিতি ছিল ২০২১ সালে আফগানিস্তান দখলের পর থেকে তালিবানের সর্বোচ্চ বহুপাক্ষিক বৈঠক।

বেইজিং ফোরামে তালিবানকে আমন্ত্রণ এরকম ইঙ্গিত দিচ্ছে যে চীন এখনো এই সংগঠনের সঙ্গে যোগাযোগ রক্ষার নীতি অব্যাহত রেখেছে।

তালিবান মুখপাত্র আখুন্দজাদা আবদুল সালাম জাওয়াদ জানিয়েছেন,শিল্প ও বাণিজ্য মন্ত্রকের ভারপ্রাপ্ত মন্ত্রী নূরউদ্দিন আজিজ দুই দিনের বৈঠকে যোগ দিতে বেইজিংয়ে প্রতিনিধি দলের নেতৃত্ব দিয়েছেন।

সোমবার হোয়াটসঅ্যাপ মেসেজিং প্ল্যাটফর্মে গণমাধ্যমে পাঠানো এক ভিডিওতে জাওয়াদ বলেন,“মূলত শিল্প ও বাণিজ্যমন্ত্রীর লক্ষ্য চীনের সঙ্গে অর্থনৈতিক,বাণিজ্যিক ও ট্রানজিট সম্পর্ক জোরদার করা।”

মে মাসে এক যৌথ বিবৃতিতে চীন ও পাকিস্তান ঘোষণা করে, চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর, বিআরআই-এর ফ্ল্যাগশিপ, আফগানিস্তান পর্যন্ত প্রসারিত করা হবে।২০২১ সালের আগস্টে ক্ষমতা গ্রহণকারী তালিবানের জন্য এটি একটি বড় কূটনৈতিক সাফল্য।

উৎস: ভয়েস অব আমেরিকা

আরও পড়ুন