শি ইয়ানকে নোঙরের অনুমতি দেয়নি শ্রীলঙ্কা

চীনের গবেষণা বিষয়ক জাহাজ শি ইয়ান- ‘কে নোঙর করার অনুমতি দেয়নি শ্রীলঙ্কা। অক্টোবর মাসে জাহাজটি নোঙর করার কথা।

সোমবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী আলি সাবরি বলেন, স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) আছে। এ জন্য ভারতসহ অনেক বন্ধুদের সঙ্গে শ্রীলংকাকে পরামর্শ করতে হয়। এ জন্য কিছু সময় ধরে আলোচনা চলছে। দীর্ঘ সময় ধরে ভারত তার উদ্বেগের কথা জানিয়ে আসছে। তাই আমরা এসওপির অধীনে অবস্থান নিচ্ছি।

তিনি আরো বলেন, যদি জাহাজটি এসওপি মেনে চলে তাহলে তাকে নোঙর করতে দিতে কোনো সমস্যা নেই। যদি তারা এটা না মানে, তাহলে আমাদের সমস্যা আছে।

গত বছর চীনের গোয়েন্দা জাহাজ ইউয়ান ওয়াং-৫ নোঙর করেছিল শ্রীলংকায়। তখন এ নিয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর মন্তব্যে বলেন, ভারতের নিরাপত্তার ওপর প্রভাব ফেলবে এমন যেকোনো বিষয়ে তাদের আগ্রহ আছে। ভারত এ বিষয়ে নিরাপত্তা উদ্বেগ প্রকাশ করে এসেছে। উল্লেখ্য, চীনের শি ইয়ান-৬ জাহাজটি গবেষণামূলক। ন্যাশনাল অ্যাকুয়াটিক রিসোর্সেস রিসার্স অ্যান্ড ডেভেলপমেন্ট এজেন্সি (এনএআরএ)-এর সঙ্গে যৌথভাবে তাদের গবেষণা করার কথা।

শ্রীলংকার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহেও বলেছেন, বিদেশি জাহাজের ক্ষেত্রে এসওপি অনুসরণ করতে হবে। ওদিকে শ্রীলংকার পররাষ্ট্রমন্ত্রী আলি সাবরির সঙ্গে বৈঠকের সময় শি ইয়ান-৬ জাহাজের বিষয়ে উদ্বেগ তুলে ধরেছিলেন যুক্তরাষ্ট্রের আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ড।

এক্সে (সাবেক টুইটার) ভিক্টোরিয়া নুল্যান্ড লিখেছেন, একটি শক্তিশালী ও সমৃদ্ধ শ্রীলংকাকে সমর্থন করে যুক্তরাষ্ট্র। জাতিসংঘের সাধারণ পরিষদে আমাদের কাজ একত্রিতভাবে অব্যাহত থাকবে। শ্রীলংকার পররাষ্ট্রমন্ত্রী আলি সাবরির সঙ্গে আমার সাক্ষাৎ হয়েছে। আমরা অর্থনৈতিক সহায়তা, মানবাধিকার, অবাধ ও মুক্ত ইন্দো-প্যাসিফিকের বিষয়ে আমাদের দৃষ্টিভঙ্গি শেয়ার করেছি।

আরও পড়ুন