ইসরাইল-হামাস যুদ্ধে রক্তপাত বৃদ্ধি পাচ্ছে

৭ অক্টোবর হামাস, হলোকাস্টের পর ইহুদিদের ওপর একক দিনে সবচেয়ে রক্তক্ষয়ী গণহত্যা চালায়। এরপর থেকে ইসরাইল,গাজা এবং পশ্চিম তীরে সহিংসতা নজিরবিহীন ভাবে বৃদ্ধি পেয়েছে।

বোঝানোর জন্য বলা যায়, ২০১৪ সালের গাজা যুদ্ধে ৫০ দিনের লড়াইয়ের তুলনায় দুই সপ্তাহের কম সময়ের এই যুদ্ধে বেশি সংখ্যক ফিলিস্তিনি এবং ইসরাইলি বেসামরিক নাগরিক মারা গেছে। এই সপ্তাহেই গাজার একটি হাসপাতালে বিস্ফোরণে শতাধিক ফিলিস্তিনি নিহত হয়েছেন।

খবরে প্রকাশ, প্রায় ৩,৫০০ ফিলিস্তিনি নিহত হয়েছে এবং ইসরাইলি ক্ষেপণাস্ত্রের হামলায় আরও ১২,০০০ মানুষ আহত হয়েছে। গাজার কর্তৃপক্ষ একথা জানিয়েছে। গাজা উপত্যকায় একটি হাসপাতালে বোমা হামলায় ৪৭১ জন ফিলিস্তিনি নিহত হন। হামলার দায় নিয়ে আইডিএফ এবং গাজার কর্মকর্তারা একে অপরের দিকে আঙুল তুলেছেন।

আনুমানিক ১০ লাখ গাজাবাসী বাস্তুচ্যুত হয়েছে। সক্রিয়কর্মীরা সতর্ক করেছেন,গাজার জনসংখ্যার প্রায় অর্ধেক শিশু। লড়াই আরও ভয়াবহ হয়ে ওঠায় তাদের অবস্থা আরও ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে।

ফিলিস্তিনি স্বাস্থ্য কর্মকর্তারা বলেছেন, ইসরাইলি সেনাদের সাথে সংঘর্ষ এবং সশস্ত্র বসতকারীদের অতর্কিত হামলায় পশ্চিম তীর এবং পূর্ব জেরুজালেমে কমপক্ষে ৫৬ জন ফিলিস্তিনি নিহত এবং ১১০০ জন আহত হয়েছে।

জাতিসংঘ বলেছে, গত সপ্তাহটি পশ্চিম তীরে ফিলিস্তিনিদের জন্য প্রায় দুই দশকের মধ্যে সবচেয়ে মারাত্মক সময় ছিল। গত দুই বছর ধরে বসতকারী এবং ফিলিস্তিনিদের মধ্যে সংঘর্ষ বেড়েছে।

আরও পড়ুন