কুতুবদিয়ায় লবণ মাঠ দখলে হামলায় দুই চাষী আহত

কুতুবদিয়ায় লবণ মাঠে চাষির উপর হামলা করে লবণ চাষে বাধা ও লবণ উৎপাদন ব্যহত করার অভিযোগ উঠেছে।

অভিযোগ সূত্রে জানা যায়, শনিবার (১০ ডিসেম্বর) সকালে উপজেলার আলী আকবর ডেইল ইউনিয়নের তাবালেরচরস্থ সারদা বাবুর ঘোনায় এঘটনা করেছে সন্ত্রাসীরা। পশ্চিম তাবালের চর গ্রামের মৃত জালাল আহমদের ছেলে জকির আলম (৪০) ও রফিক উদ্দিনের নেতৃত্বে শাহীন আলম (২২),শাহরুন (২০), রেহেনা বেগম ও রেকসানা আকতারসহ একদল সন্ত্রাসী লবণ মাঠ দখলের উদ্দেশ্যে চাষি আবুল কাশেমের ওপর হামলা করে।

সন্ত্রাসীরা লোহার রড় ও হাতুড়ি দিয়ে তাকে এলোপাতাড়ি মারধর করে। সন্ত্রাসীদের বাঁধা দিতে গিয়ে চাষি আবুল কাশেম ও তার ছেলে ফারুক গুরুতর আহত হয়েছেন। স্থানীয় পাশের লবণ চাষিরা তাদেরকে উদ্ধার করে কুতুবদিয়া স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন। কিন্তু আবুল কাশেমের আঘাত গুরুতর হওয়ায় তাকে কক্সবাজার সদর হাসপাতালে রেফার করা হয়।

চাষি আবুল কাশেম জানান, জমির মালিকের সাথে শত্রুতার জের ধরে আমার বর্গাচাষির তিন কানি লবণ মাঠের পলিথিন ছিড়ে দিয়েছে সন্ত্রাসীরা। এসময় সন্ত্রাসীরা লবণ মাঠের জমিতে খাই-খন্ডক করে এবং কাঁচা পানি ছেড়ে দিয়ে ফুটানো লবণ নষ্ট করে কয়েক লক্ষাধিক টাকার ক্ষতি করেছে। ভরা মৌসুমে সন্ত্রাসীদের অর্তকিত হামলায় তিনি মানসিকভাবে ভেঙ্গে পড়েছেন।

জমির মালিক গুনু মিয়া জানান, আদালতে মামলা পরিচালনা করে তিনি দীর্ঘদিন ধরে ওই লবণ মাঠ ভোগ দখলে আছেন। কিন্তু লোভের বশিভুত হয়ে দুর্বৃত্তরা ওই মাঠ দখলে নিতে আমার নিয়োগকৃত দরিদ্র বর্গা চাষির উপর নেক্কারজনক হামলা চালিয়েছে। এ ঘটনায় সন্ত্রাসীদের বিরুদ্ধে আইনের আশ্রয় নেবেন বলে জানিয়েছেন তিনি।

কুতুবদিয়া থানার উপপরিদর্শক আবুল মনসুর মির্জা বলেন, একটা লিখিত অভিযোগ পেয়েছি তদন্তের মাধ্যমে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে বলে জানান।

আরও পড়ুন