হাটহাজারীতে দুই সাবেক চবিয়ানের লড়াই

আসন্ন দ্বাদশ জাতীয় নির্বাচনে চট্টগ্রাম-৫ আসনে (হাটহাজারী উপজেলা ও সিটি কর্পোরেশনের ১ ও ২ নং ওয়ার্ল্ড) লড়ছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক দুই শিক্ষার্থী। দু’জনেই চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের সাবেক ছাত্রনেতা। তারা হলেন তৃণমূল বিএনপির প্রার্থী চাকসুর সাবেক ভিপি মোঃ নাজিম উদ্দীন এবং ছাত্রলীগের সাবেক সভাপতি মুহাম্মদ শাহজাহান চৌধুরী।

১৯৯০ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয়ী ছাত্র সংসদের (চাকসু) সহ-সভাপতি নাজিম উদ্দিন (ভিপি) তৃণমূল বিএনপি’র প্রার্থী। তিনি সোনালী আঁশ প্রতীক নিয়ে লড়বেন তিনি। ছাত্রলীগ থেকে ভিপি নির্বাচিত হলেও পরবর্তীতে তিনি বিএনপিতে যোগদান করেন। সর্বশেষ তিনি চলতি বছরের ১৫ অক্টোবর সংবাদ সম্মেলন করে বিএনপি থেকে পদত্যাগ করে “প্রগতিশীল গণতান্ত্রিক ফোরাম” নামে নতুন একটি রাজনৈতক দল গঠন করেন। কিন্তু তার নতুন রাজনৈতিক দলটি নিবন্ধন না থাকায় তৃণমূল বিএনপি নামে আরেকটি রাজনৈতিক দলের প্রতীকে তিনি নির্বাচনে অংশ নিচ্ছেন।

অপরদিকে একই আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে রয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সভাপতি মুহাম্মদ শাহজাহান চৌধুরী। কেটলি প্রতীক নিয়ে তিনি নির্বাচনে অংশ নিচ্ছেন। এর আগে আওয়ামীলীগের দলীয় মনোনয়ন চেয়েছিলেন তিনি। মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনী মাঠে রয়েছেন এ নেতা।

বিশ্বিবিদ্যালয় এলাকার মানুষ হিসেবে তাদের দুই সাবেক শিক্ষার্থী তথা ছাত্রনেতাকে ভোটযুদ্ধে পেয়ে কিছুটা উচ্ছসিতও বটে। তারা শুধু সাবেক শিক্ষার্থী-ই নন, দুজনই একসময় একইদলের রাজনীতির সাথে যুক্ত ছিলেন। পরবর্তীতে ভিপি নাজিম আওয়ামী লীগ ছেড়ে বিএনপিতে যোগ দিলেও শাহজাহান চৌধুরী আওয়ামী রাজনীতির সাথেই সংশ্লিষ্ট রয়েছেন। তবে ভিপি নাজিম সেই বিএনপি ছেড়ে এখন আলাদা দল “প্রগতিশীল গণতান্ত্রিক ফোরাম” নামক একটি রাজনৈতিক দল গঠন করেছেন। সেটার নিবন্ধন না থাকায় তিনি “তৃণমূল বিএনপি’র“ প্রতীকে নির্বাচনে অংশ নিচ্ছেন।

এদিকে আওয়ামী লীগের নেতাকর্মীদের দাবি, আসনটিতে বারবার নৌকা ছাড়া নির্বাচন হচ্ছে। এবার তারা লাঙ্গলের প্রার্থীকে আর চান না, তারা ছাড় দিতেও রাজী নন। শাহজাহান চৌধুরী স্বতন্ত্র হলেও তিনি মূলধারার আওয়ামী রাজনীতির দুঃসময়ের পরীক্ষিত নেতা। তার জয়ের সম্ভাবনাই তাই বেশি। অন্যদিকে বার বার দল পরিবর্তন করায় ভিপি নাজিমের জনপ্রিয়তায় সংকট তৈরী হয়েছে। ফলে নির্বাচনে শাহজাহান চৌধুরীর “কেটলি“ আনিসুল ইসলাম মাহমুদের “লাঙ্গল“ এর মধ্যে দ্বিমুখী প্রতিদ্বন্ধিতার আভাষ পাওয়া যাচ্ছে।

আরও পড়ুন