চন্দনাইশে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ৯ দোকানিকে জরিমানা

পণ্যের মূল্য তালিকা দৃশ্যমান স্থানে টানিয়ে না রাখা, মোড়কবিহীন ও মেয়াদ উর্ত্তীণ পণ্য বিক্রি ও বেশি দামে পেঁয়াজ বিক্রি এবং অধিক মূল্যে পণ্য বিক্রি করায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে চট্টগ্রামের চন্দনাইশে ৯ ব্যবসা প্রতিষ্ঠানের মালিককে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এতে সর্বমোট ৫৭ হাজার জরিমানা আদায় করা হয়।

শনিবার (৯ ডিসেম্বর) উপজেলা নির্বাহী অফিসার মাহমুদা বেগমের নির্দেশে দোহাজারী পৌরসভায় বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত বাজার মনিটরিং ও এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ডিপ্লোমেসি চাকমা।

জরিমানা প্রাপ্তরা হলেন মের্সাস গরিবের নেওয়াজ এন্টারপ্রাইজের মো. আব্দুল কাদের ১০ হাজার, কামাল স্টোরের কামাল হোসেন ৫ হাজার, এ. জে সুপার সপের ছৈয়দ নুর ৫ হাজার, খাগরিয়া স্টোরের আমান উল্লাহ ৫ হাজার, হক স্টোরের শহিদ ২ হাজার, সুমন স্টোরের মো. নুরুল আমিন ৫ হাজার, মদিনা স্টোরের মোহা. হারুন ১০ হাজার, মো. ইলিয়াছ ১০ হাজার ও সাইদুল ইসলাম সিহাব ৫ হাজার টাকা সহ ৭টি মুদি দোকান ও ২ টি ফলের দোকান ব্যবসায়ী।

জানা গেছে, শুক্রবার ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণা করায় চন্দনাইশে এক লাফে ১০০ টাকার পেঁয়াজ ২০০-২৪০ টাকায় কেজি বিক্রি করছেন ব্যবসায়ীরা। এমন খবর পেয়ে শনিবার বিকালে দোহাজারী পৌরসভা বাজারে অভিযান চালায় নির্বাহী ম্যাজিস্ট্রেট।

উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ডিপ্লোমেসি চাকমা বলেন, উপজেলার বিভিন্ন বাজারে পণ্যের মূল্য তালিকা দৃশ্যমান স্থানে টানিয়ে না রাখা, মোড়কবিহীন ও মেয়াদ উর্ত্তীণ পণ্য বিক্রি ও বেশি দামে পেঁয়াজ বিক্রি এবং অধিক মূল্যে পণ্য বিক্রি করায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৩৭, ৩৯, ৪০ ও ৫১ ধারায় ৯ ব্যবসায়ীকে ৫৭ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে।

আরও পড়ুন