পটিয়ায় বাড়ীর ছাদে সবজি ও ফল চাষে সাফল্য স্কুল শিক্ষার্থী কাইফা’র

চট্টগ্রামের পটিয়া পৌরসভার ৭ নং ওয়ার্ডের বৈলতলী রোডস্থ দান বক্সের পাশে বিসমিল্লাহ ভবনে নুরুল হকের ৫ তলার ছাদে পটিয়া খলিলুর রহমান বালিকা উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরিক্ষার্থী মুশফিকা ইমরোজ কাইফার নিজ উদ্যোগে বিভিন্ন ফল ও সবজির বাগান করেছেন। বর্তমান সময়ে বৃষ্টি ও বন্যায় অনাবাদি জমি পানিতে থলিয়ে গেছে। চাষাবাদ কম হওয়ায় সকল সবজির দাম অনেক বেশি। এ সময়ে মুশফিকার ছাদ বাগানের সবজি ও নানা জাতের ফল চাষ সত্যিই প্রসংশনীয় উদ্যোগ বলে মনে করছেন তারই ছোট মামা পটিয়া উপজেলা কৃষক লীগের যুগ্ম আহবায়ক আলমগীর আলম।

তিনি বাড়ীর ছাদের এ বাগান পরিদর্শন করেন এবং সেখানে চাষকৃত মাল্টা,আম,পেপে,পেয়ারা কমলা লেবু,বেগুন, কাচা মরিচ, লাউসহ নানা জাতের ফল চাষ দেখে মুগ্ধ হন এবং পটিয়ার প্রতিটি বাড়ীর আঙিনায় ছাদ বাগানে সবজি ফল চাষ করে স্বাবলম্ভী হওয়ার পাশাপাশি দূর্যোগ মোকাবিলায় সহায়ক ভূমিকা রাখার আহবান জানান।

মুশফিকা ইমরোজ কাইফা বলেন, আমি শখের বসে ছাদে এ চাষ করেছি। এখানে আরও নানাজাতের সবজি ও ফল চাষ করা হবে। সবুজ বাড়ীর ছাদ এবং দেশ আমার ভাল লাগে, আমিও সকলকে এ ধরনের কাজে এগিয়ে আসার আহবান জানাচ্ছি। যদি উপজেলা কৃষি র্ককর্তাদের সহযোগীতা পাওয়া যায়, তাহলে আরও উন্নতি করা করা যাবে বলে জানান এই শিক্ষার্থী।

আরও পড়ুন