মিরসরাইয়ে বৃক্ষরোপণও উদ্বুদ্ধকরণ উৎসব

‘প্রকৃতি সতীরে সাজিয়ে দাও’ শ্লোগান ধারণ করে মিরসরাইয়ে বৃক্ষরোপণ উৎসবের আয়োজন করা হয়েছে। শনিবার (১৫ জুলাই) উপজেলার ৩ নং জোরারগঞ্জ ইউনিয়নের ৯ নং ওয়ার্ডের দক্ষিণ সোনাপাহাড় এলাকায় অবস্থিত প্রকল্প সোনাপাহাড় ও সোনাপাহাড় নিসর্গ সংরক্ষণ উদ্যোগ’র আয়োজনে প্রকল্প সোনাপাহাড়ের প্রীতিলতা মিলনায়তনে জাতীয় পতাকা উত্তোলন, জাতীয় সঙ্গীত পরিবেশন ও উদ্বোধনী সঙ্গীতের মধ্যদিয়ে কর্মসূচির শুভ সূচনা হয়। বৃক্ষরোপণ ও উদ্বুদ্ধকরণ উৎসবের উদ্বোধন করেন জোরারগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও জোরারগঞ্জ ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম মাস্টার।

এসময় প্রকল্প সোনাপাহাড় কর্মকর্তা পুলক পাল ও তাসকিন নূরের যৌথ সঞ্চালনায় আলোচনা পর্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বৃক্ষ বিশারদ মোকারম হোসেন, নিসর্গপ্রেমী লেখক ও পাখি বিশারদ ইনাম আল হক, প্রকল্প সোনাপাহাড়ের প্রকল্প প্রধান আমজাদ হোসেন, কথা সাহিত্যিক ফারুক মঈন উদ্দিন প্রমুখ।

উদ্বোধনী কার্যক্রম শেষে আগত অতিথিবৃন্দ, শিশু-কিশোর, নারী-পুরুষদের সম্মিলনে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। এসময় স্থানীয় জনসাধারণকে গাছ লাগাতে উৎসাহ প্রদানের লক্ষ্যে গৃহস্থবাড়িতে প্রায় ৩০ টি ফলজ ও ঔষুধি গাছ লাগানো হয়।
দিনব্যাপী এই বর্ণাঢ্য আয়োজনে ছিল চিত্রাঙ্কন কর্মশালা। যেটি পরিচালনা করেন চট্টগ্রাম চারুকলা ইন্সটিটিউটের সহযোগি অধ্যাপক সুব্রত দাশ। স্থানীয় শিল্পীদের অংশগ্রহণে ছিল সাংস্কৃতিক পরিবেশনা। এছাড়া টাঙ্গাইল থেকে আসা আক্কাস আলী বয়াতি ও তার সহযোগীর পরিবেশনা ছিল অত্যন্ত মনোমুগ্ধকর। চিত্রাঙ্কন কর্মশালায় অংশগ্রহনকারী শিশুদের পুরস্কার হিসেবে গাছের চারা বিতরণ করেন প্রধান অতিথি চেয়ারম্যান রেজাউল করিম মাস্টার।

আয়োজকরা জানান, সোনাপাহাড়ের নৈসর্গিক সৌন্দর্য সংরক্ষণ ও প্রাকৃতিক পরিবেশ রক্ষা করার জন্য স্থানীয় জনসাধারণের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে “এই অরণ্য সবার জন্য” শীর্ষক এই বৃক্ষরোপণ উৎসব প্রতি বছর অনুষ্ঠিত হবে এবং ভবিষ্যতে আরো বৃহৎ পরিসরে এই কর্মসূচির আয়োজন করা হবে।

আরও পড়ুন