চুয়েটে ‘নগর পরিকল্পনায় আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স’এর ব্যবহারের উপর সেমিনার

চট্টগ্রাম প্রকৌশল প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ ও চুয়েট প্ল্যানার্স অ্যালামনাই অ্যাসোসিয়েশনের যৌথ উদ্যোগে “নগর পরিকল্পনায় আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স”-এর ব্যবহারের উপর “আগামীর কল্পনা: নগর পরিকল্পনার ভবিষ্যত উন্মোচনে জিও-এআই’র সৌন্দর্য্য” (Seminar on Envisioning Tomorrow: The Elegance of Geo-AI Unveiling Urban Planning’s Future) শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (৪ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের কাউন্সিল কক্ষে উক্ত সেমিনারে প্রধান অতিথি ছিলেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। এতে বিশেষ অতিথি ছিলেন স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডিন অধ্যাপক ড. মুহাম্মদ রাশিদুল ইসলাম।

উক্ত সেমিনারে কী-নোট স্পিকার হিসেবে প্রবন্ধ উপস্থাপন করেন যুক্তরাজ্যের অ্যাসেক্স বিশ্ববিদ্যালয়ের স্কুল অব কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বিজ্ঞানী এবং চুয়েট নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের ‘১৩ ব্যাচের সাবেক শিক্ষার্থী জনাব মোহাম্মদ মাহবুবুর রহমান মাহিদ।

উক্ত সেমিনারে সভাপতিত্ব করেন চুয়েট নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের বিভাগীয় প্রধান জনাব দেবাশীষ রায় রাজা। অনুষ্ঠান সঞ্চালনা করেন নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সহকারী অধ্যাপক তন্দ্রা দাশ। উক্ত সেমিনারে চুয়েট নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সকল শিক্ষক ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

আরও পড়ুন