জামায়াত নেতা শাহাজাহান চৌধুরীর জামিন

বাংলাদেশ জামায়াত ইসলামী কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও চট্রগ্রাম মহানগরীর নায়েবে আমির শাহজাহান চৌধুরীকে জামিন দিয়েছে উচ্চ আদালত।

সোমবার (২৭ নভেম্বর) হাইকোর্টের সুপ্রীম কোর্ট ডিভিশনের বিচারপতি এনায়েতুর রহিম, বোরহান উদ্দিনের সমন্বয়ে গঠিত আপীল বিভাগের পূর্ণকালীন বেঞ্চ তাকে এ জামিন মঞ্জুর করেন। হাইকোর্টের আগের জামিনাদেশ স্থগিতের বিপরীতে আপীল বিভাগ এ রায় দিয়েছেন।

সব মামলায় জামিনের পরেও এ নিয়ে টানা পঞ্চম বারের মতো প্রভাবশালী এই জামায়াত নেতার কারামুক্তি আটকে গেছে।

জানা যায়, দুই বছরের দীর্ঘ আইনি লড়াই শেষে সমস্ত মামলায় জামিন পাওয়ার পর কারা মুক্তির আগ মুহূর্তে ফের নতুন মামলায় গ্রেফতার দেখানো হয় তাকে। টানা চতুর্থবারের মতো সব মামলায় জামিনের পর  চলতি বছরের ১৮ এপ্রিল মঙ্গলবার দুপুরে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি পাওয়ার কথা ছিল শাহজাহান চৌধুরীর। কারাফটক থেকে বের হওয়ার একটু আগেই তাকে হালিশহর থানায় দায়েরকৃত একটি মামলায় আটক দেখানো হয়। নতুন এই মামলায় আদালতে জামিন শুনানি হয়। আদালত জামিন আবেদন নামঞ্জুর করে তাকে আবারো কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

সাবেক সংসদ সদস্য আলহাজ শাহজাহান চৌধুরীকে গত ২০২১ সালের ১৫ই মে পবিত্র ঈদুল ফিতরের দিন রাতে সাতকানিয়র নিজ বাড়ি থেকে পুলিশ বিনা ওয়ারেন্টে আটক করে। পরবর্তীতে একের পর এক ১২টি মামলায় সন্দেহভাজন আসামি হিসেবে তাকে গ্রেপ্তার দেখানো হয়। এর মধ্যে সবগুলো মামলায় উচ্চ আদালত থেকে তিনি জামিন লাভ করেন। কিন্তু জামিননামা দাখিলের পর কারামুক্তির পূর্ব মুহূর্তে তাকে জেলখানায় আটকে রেখে পরপর ৪বার বিভিন্ন হয়রানিমূলক রাজনৈতিক মামলায় সন্দিগ্ধ আসামি হিসেবে গ্রেপ্তার দেখান।

এর প্রেক্ষিতে তিনি সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে রিট পিটিশন দায়ের করেন এবং হাইকোর্ট বিভাগ চলতি বছরের ৩১শে জুলাই এক আদেশে আগের মামলায় জামিন হলে তাকে অন্য কোনো মামলায় গ্রেপ্তার না দেখানোর জন্য সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষকে নির্দেশনা প্রদান করেন। হাইকোর্টের সেই আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ সুপ্রিম কোর্টের আপিল বিভাগে লিভ টু আপিল দায়ের করেন। সুপ্রিম কোর্টের আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ লিভ টু আপিল শুনানি শেষে ইতিপূর্বে হাইকোর্ট বিভাগের প্রচারিত আদেশ বহাল রাখেন। সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সেই আদেশের অনুলিপি পাঠানো হয়। কিন্তু মহামান্য সুপ্রিম কোর্ট এর আপিল বিভাগের নির্দেশনা অমান্য করে কারামুক্তির পূর্ব মুহূর্তে ২ বছরের অধিক সময়ের পুরানো একটি মামলায় সন্দেহভাজন আসামি হিসেবে গত ২২শে সেপ্টেম্বর বেআইনিভাবে তাকে গ্রেপ্তার দেখান।

শাহজাহান চৌধুরীর আইনজীবী এডভোকেট মোঃ রুকন উদ্দিন জানান, এ পর্যন্ত তাকে নয়বার কারাফটকে গ্রেফতার দেখানো হয়েছে। আজ হাইকোর্টের জামিন স্থগিতের আদেশের ওপর জামিন দিয়েছেন আদালত। এখন তার  কারামুক্তিতে আর কোনো বাধা নেই।

আরও পড়ুন