বগুড়ায় শান্তি সমাবেশে ছাত্রলীগের দু’গ্রুপে অশান্তি

বিএনপি-জামায়াতের অবরোধের প্রতিবাদে ডাকা বিক্ষোভ মিছিল শেষে সমাবেশে ছাত্রলীগের দুই পক্ষ সংঘর্ষে জড়িয়েছে। বৃহস্পতিবার (৯ নভেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে বগুড়া সরকারি আজিজুল হক কলেজ চত্বরে কলেজ শাখা ছাত্রলীগ আয়োজিত অবরোধ বিরোধী মিছিল শেষে এ ঘটনা ঘটে।

কলেজের বটতলায় জেলা ছাত্রলীগ গ্রুপ ও মাহফুজ-তৌহিদ গ্রুপের মধ্যে সংঘর্ষ হয়। এই ঘটনায় জেলা ছাত্রলীগের সভাপতি সজীব সাহাসহ উভয় গ্রুপের অন্তত ১৩ জন আহত হয়েছেন। পুলিশের উপস্থিতিতেই দেশিয় অস্ত্রসহ তারা সংঘর্ষে জড়িয়ে পড়ে।

বগুড়া জেলা ছাত্রলীগ সূত্রে জানা যায়, বৃহস্পতিবার সারা বাংলাদেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে কেন্দ্র ঘোষিত অবরোধ বিরোধী মিছিল ও সমাবেশ ছিল। তারই অংশ হিসেবে সরকারের আজিজুল হক কলেজে জেলা ছাত্রলীগের সভাপতি সজীব সাহা ও সাধারণ সম্পাদক জয়ের নেতৃত্বে মিছিল শেষে সমাবেশ শুরু হয়। এ সময় ছাত্রলীগের অন্য একটি গ্রুপ তাদের উপর হামলা করে। এ সময় উভয় পক্ষের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে।

হামলায় আহত জেলা ছাত্রলীগের সভাপতি সজীব সাহা বলেন, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে অবরোধ বিরোধী মিছিল শেষে কলেজ বটতলায় সমাবেশ শুরু করা হয়। এ সময় ছাত্রলীগের একটি পক্ষ মাহফুজ ও তৌহিদের নেতৃত্বে আমাদের উপর হামলা চালায়। এসময় তারা লাঠি সোটা, হকিস্টিকসহ দেশিয় অস্ত্র নিয়ে হামলা করে। এতে আমাদের পক্ষের ৬-৭ জন নেতাকর্মী আহত হন।

অপরদিকে এই ঘটনায় ছুরিকাঘাতে আহত ছাত্রলীগ নেতা মাহফুজ জানান, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আমরা সকাল থেকে কলেজে অবস্থান নেই। এ সময় জেলা ছাত্রলীগের মেয়াদ উত্তীর্ণ কমিটির সভাপতি সজীব সাহা ও জয় আমাদেরকে তাদের সাথে কর্মসূচি পালন করার আহ্বান জানায়। ছাত্রলীগ নেতা তৌহিদের সাথে আলোচনা করে বিষয়টি জানাতে চাই। এ সময় তারা আমাদের ছেড়েই মিছিল করে ও সমাবেশ শুরু করে। তারা বহিরাগতদের দ্বারা আমাদের উপর হামলা চালায়। এই ঘটনায় আমাদের ৬ জন কর্মী আহত হয়েছে।

বর্তমানে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে জরুরি বিভাগে জেলা ছাত্রলীগের সভাপতি সজীব সাহা ও ছাত্রলীগ নেতা মাহফুজ ইসলাম চিকিৎসাধীন রয়েছেন। প্রাথমিকভাবে আহতদের নাম ও পরিচয় জানা যায়নি।

এ বিষয়ে বগুড়া সদর থানার স্টেডিয়াম ফাড়ি ইনচার্জ ইন্সপেক্টর মনির হোসেন বলেন, ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষের ঘটনায় আমরা ঘটনাস্থলে উপস্থিত হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করি। বর্তমানে আজিজুল হক কলেজের পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

সরকারি আজিজুল হক কলেজের উপাধ্যক্ষ প্রফেসর সবুর উদ্দিন জানান, হট্টগোল শুনে বাইরে গিয়ে দেখি দুই গ্রুপের ধাওয়া পাল্টা ধাওয়া চলছে। কিন্তু তারা কারা আমরা চিনি না। বিষয়টি জেলা পুলিশকে জানানো হলে তারা ঘটনাস্থলে উপস্থিত হয় এবং পরিস্থিতির নিয়ন্ত্রণে নেয়।

উৎস : দেশ রূপান্তর

আরও পড়ুন