বইমেলায় থাকছে কবি মুহাম্মদ শরীফ’র কবিতা গুচ্ছ সমুদ্রের কাছে যাবো

লেখালেখি মানুষ নিজের তাড়নায় করে। কেউ লেখেন সামাজিক দায়বদ্ধতা থেকে, কেউ লেখেন মনের আনন্দে।কেও লিখে প্রকাশ করেন মনের ভাব,মুখে না বলা ভাষা,কেও লিখে করেন প্রতিবাদ। কবি সাহিত্যিক শরীফ মনের আনন্দে সরল অভিব্যক্তি প্রকাশের কবি। এমন মন্তব্য বইয়ের একটি মোড়ক উন্মোচনের ছবি অনলাইনে প্রকাশের পরে ঝড় তুলেছেন পাঠকদের মনে।

মুহাম্মদ শরীফ। পেশায় তিনি একজন পুলিশ অফিসার। জন্ম ১৯৭৭ সালে চট্টগ্রাম নগরের বাকলিয়ায়। ২০০৫ সালে উপ-পরিদর্শক হিসেবে যোগ দেন বাংলাদেশ পুলিশে। এরপর চাঁদপুর, সিএমপি, চট্টগ্রাম ও রাঙামাটি জেলায় করেছেন চাকরি। ২০১৫ সালে পদোন্নতি পেয়ে হন পুলিশ পরিদর্শক। বর্তমানে কর্মরত রয়েছেন পুলিশের অপরাধ তদন্ত বিভাগে (সিআইডি)।
অপরাধ তদন্ত কিংবা আইন প্রয়োগেই সীমাবদ্ধ থাকেননি মুহাম্মদ শরীফ। মনের খোরাক যোগাতে বিভিন্ন সময় লিখেছেন কবিতা। আর এক্ষেত্রে প্রেরণা যুগিয়েছেন ব্যাংক কর্মকর্তা স্ত্রী খায়রুল জান্নাত মুন্নী।

তার লিখার ফেইসবুক ভক্তরা লেখক সম্পর্কে বলেন, শরীফ ভাইয়ের লেখার হাত তার অনেক আগে থেকেই ভালো ছিল। আমরা নিয়মিত কবিতা পড়ার জন্য তার ফেইসবুক ওয়ালটি ফলোতে রেখেছি। কিন্তু প্রকাশের কোনো আগ্রহ তার কখনই ছিল না। জীবনের বেশিরভাগ সময়টা কাটিয়েছেন ক্রাইম ইনভেস্টিগেশন নিয়ে।তার লেখার মধ্যে সারল্যতার প্রাধান্যটাই বেশি।

মুহাম্মদ শরীফ বলেন, আমার বই প্রকাশ করাটা কাকতালীয়। হঠাৎ করেই হয়ে গেছে। এর পেছনে আমার অসম্ভব মেধাসম্পন্ন ব্যাংকার স্ত্রী খায়রুল জান্নাত মুন্নী অবদান অনেক বেশি।আমার বেশ কিছু ডিপার্টমেন্টাল বন্ধু,সাংবাদিক বন্ধু,লেখক ও কলামিস্ট বন্ধুদের দেখে আমি অনুপ্রাণিত হই।তাদের জনপ্রিয়তা দেখে মুগ্ধ হয়েই লেখা শুরু করি। আমি আমার অভিজ্ঞতার আলাকে লিখি।

সব শেষে তিনি আরো বলেন,আমার ফেইসবুক ফ্রেন্ডদের কাছে ঋণি তারা আমাকে প্রচুর উৎসাহ জুগিয়েছে।

আরও পড়ুন