চট্টগ্রামে বইমেলা নিয়ে চসিকের সংবাদ সম্মেলন

চট্টগ্রামের সিআরবি শিরীষতলায় চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) কর্তৃক আয়োজিত অমর একুশে বইমেলা শুরু হচ্ছে শুক্রবার। বইমেলার সার্বিক প্রস্তুতি তুলে ধরতে বুধবার (৭ ফেব্রুয়ারী) সংবাদ সম্মেলন করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)।

সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্যে চসিক মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, সম্মিলিত উদ্যোগে এবারের বইমেলা চট্টগ্রাম তথা দেশবাসীর হৃদয়ে অন্যরকম আবহ তৈরী হয়েছে। প্রাকৃতিক সৌন্দর্য্যমন্ডিত সিআরবির শিরীষতলায় এবারের মেলায় ঘটবে প্রাণের সম্মিলন। বইমেলার জন্য এবার ৫০ লাখ টাকা বাজেট ধরা হয়েছে।

তিনি বলেন, বইমেলা করার মাঠ নেই। বাধ্য হয়ে সিআরবিতে এসেছি। সিআরবি বইমেলার স্থায়ী ভেন্যু হলে ভালো হবে। স্থায়ী স্টেডিয়াম বা মাঠ চসিকের আছে বাকলিয়ায়, কিন্তু সেখানে মেলা জমবে না।

চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদ, চট্টগ্রাম নাগরিক সমাজ, বীর মুক্তিযোদ্ধা, লেখক, সাংবাদিক, শিক্ষাবিদ ও সাহিত্য-সাংস্কৃতিক সংগঠনের সহযোগিতায় এ বইমেলা হচ্ছে। এবার বইমেলায় ৪৩ হাজার বর্গফুটে ঢাকা ও চট্টগ্রামের ৯২টি প্রকাশনা সংস্থার ১৫৫টি স্টল থাকবে। এর মধ্যে ডাবল স্টল ৭৮টি, সিঙ্গেল ৭৭টি। নতুন বইয়ের মোড়ক উন্মোচন মঞ্চ, বঙ্গবন্ধু কর্নার, লেখক আড্ডাসহ নারী কর্নার ও সেলফি কর্নার থাকবে। জাতীয় জীবনে কৃতিত্বপ‚র্ণ অবদানের জন্য একুশে সম্মাননা স্মারক পদক ও সাহিত্য পুরস্কার দেওয়া হবে।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্যানেল মেয়র মো. গিয়াস উদ্দিন, বইমেলার আহŸায়ক ড. নিছার উদ্দিন আহমেদ মঞ্জু, সদস্যসচিব মুহাম্মদ আবুল হাশেম, বীর মুক্তিযোদ্ধা শাহ আলম নীপু, সংস্কৃতি সংগঠক দেওয়ান মাকসুদ, কবি কামরুল হাসান বাদল, সৃজনশীল প্রকাশক পরিষদের সভাপতি সাহাবউদ্দিন হাসান বাবু, প্রজ্ঞালোকের প্রকাশক রেহানা চৌধুরী, আশেক রসুল চৌধুরী টিপু।

উল্লেখ্য, আগামী ২ মার্চ পর্যন্ত প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা এবং ছুটির দিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত বইমেলা চলবে।

আরও পড়ুন