চট্টগ্রামে বিভাগীয় বইমেলা উদ্বোধন

আমি যখন ২০০৮ সালে দক্ষিণ কোরিয়ায় গিয়েছিলাম সেখানে দেখি সবার হাতে বই। মানুষ বাসে, ট্রেনে, পার্কে সব জায়গায় বই হাতে নিয়ে পড়ে। তখন চিন্তা করি আমাদের দেশের মানুষও এমনভাবে বই পড়লে দেশ অনেক এগিয়ে যেত। বর্তমান সরকার মানুষকে বইয়ের প্রতি আকৃষ্ট করতে বিভিন্ন ধরনের চেষ্টা করে যাচ্ছে। তার অংশ হিসেবে আজ সারাদেশের ছয়টি বিভাগে বইমেলার আয়োজন করেছে। সুতরাং দেশকে এগিয়ে নিতে চাইলে সবার হাতে বই থাকতে হবে অস্ত্র নয়।
প্রধান অতিথি বেলুন ও ফেস্টুন উড়িয়ে বইমেলার শুভ উদ্বোধন করেন। এ মেলা ১৪-২০ অক্টোবর বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

শনিবার (১৪ অক্টোবর) নগরীর সিটি কর্পোরেশন মিউনিসিপ্যাল মডেল স্কুল এন্ড কলেজ প্রাঙ্গণে সংস্কৃতি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সহায়তায় এবং বিভাগীয় কমিশনার কার্যলয়ের ব্যবস্থাপনায় জাতীয় গ্রন্থকেন্দ্র আয়োজিত চট্টগ্রাম বিভাগীয় বইমেলায় প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতি সচিব খলিল আহমদ এসব কথা বলেন।

অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোহাম্মদ শামীম আলম’র সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তৃতা করেন মহাপরিচালক বাংলা একাডেমি মুহাম্মদ নূরুল হুদা, অতিরিক্ত পুলিশ কমিশনার এম. এ. মাসুদ, পরিচালক জাতীয় গ্রন্থকেন্দ্র মিনার মনসুর, মহানগর ইউনিট কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোজাফ্ফর আহম্মদ, পরিচালক বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি নেসার উদ্দীন আয়ূব। এসময় হাজারো শিক্ষার্থী, কবি, সাহিত্যিক ও দর্শনার্থী উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি আরো বলেন, বই পড়ে যারা জ্ঞান অর্জন করে তারা প্রকৃত মানুষে পরিণত হয়। আপনারা জানেন বিশ^ সাহিত্যকেন্দ্র সারা দেশে সাহিত্য প্রচারের মাধ্যমে একটি মানবিক কাজ করছে। এ সাহিত্যকেন্দ্রের সাথে জড়িত থেকে যারা পাঠ্যাভাস তৈরি করে তাদের জীবনে সাফল্য আসবেই।

বাংলা একাডেমির মহাপরিচালক বলেন, আজাকাল মানুষ ই-বুক ব্যবহার করে বই পড়ে। কাগজের বই পড়ে যে আনন্দ তা আপনি কৃত্রিমতার মাধ্যমে পাবেন না। বই কিনুন এবং বাড়িতে একটি ছোট গ্রন্থাগার তৈরি করুন। সারাদেশ যখন একটি গ্রন্থাগারে পরিনত হবে তখন মানুষের মাঝে হিতাহিত জ্ঞান বৃদ্ধি পাবে।

অতিরিক্ত পুলিশ কমিশনার বলেন, তরুণ প্রজন্মকে বইমুখী করতে হবে। সবাই ইলেক্টনিক মিডিয়ায় সময় নষ্ট করে কিন্তু বই পড়ার কোন আকর্ষণ তাদের মধ্যে নেই। বই হল জ্ঞানের আধার সৃজনশীলতা আধার। বই মানুষকে অবক্ষেেয়র হাত থেকে রক্ষা করে এবং সমাজ গঠনে ভ‚মিকা রাখে।

আরও পড়ুন