কন্টেইনার হ্যান্ডলিংয়ে সফলতার কথা জানালেন চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান

চট্টগ্রাম বন্দর বর্ষপুঞ্জি শেষ হওয়ার এক সপ্তাহ পূর্বেই ৩ মিলিয়ন কন্টেইনার হ্যান্ডলিং ক্লাবে প্রবেশ করেছে। চলতি ২০২৩ সালের ২৫ ডিসেম্বর পর্যন্ত চট্টগ্রাম বন্দর ৩০ লক্ষ ৪ হাজার ৫০৫ টিইইউএস কন্টেইনার হ্যান্ডলিং করেছে। আশা করা যায় বছর শেষে চট্টগ্রাম বন্দর প্রায় ৩.১ মিলিয়ন টিইইউএস কন্টেইনার হ্যান্ডলিং করতে সক্ষম হবে। চলতি ২০২৩ সালের ২৫ ডিসেম্বর পর্যন্ত চট্টগ্রাম বন্দর ১১ কোটি ৮৩ লক্ষ ৪৫ হাজার ৫৭৬ মেট্রিক টন কার্গো হ্যান্ডলিং করেছে, যা ৩১ ডিসেম্বর অর্থাৎ বছর শেষে প্রায় ১২ কোটি মেট্রিক টন ছাড়িয়ে যাবে। ফলে তা পূর্বের কার্গো হ্যান্ডলিং এর রেকর্ড অতিক্রম করবে বলে দাবি করেছেন চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ সোহায়েল।

বুধবার (২৭ ডিসেম্বর) বন্দর ভবনের সম্মেলন কক্ষে ২০২৩ সালের সাফল্য ও ২০২৪ সালের কর্মপরিকল্পনা উপলক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি উপরোক্ত তথ্য তুলে ধরেন।

২০২৪ সালে চট্টগ্রাম বন্দর স্মার্ট পোর্ট হবে জানিয়ে বন্দর চেয়ারম্যান বলেন, চট্টগ্রাম বন্দরের মোট রাজস্ব আয়ের প্রায় ৮৫ শতাংশ আয় হয় জাহাজ সেবা এবং মালামাল হ্যান্ডলিং খাত হতে। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ সরকার কর্তৃক নির্ধারিত ট্যারিফ অনুযায়ী যাবতীয় সেবা প্রদানের বিপরীতে মাশুলাদী আদায় করে থাকে। ২০১১-২০২২ অর্থ বছরের জুলাই-ডিসেম্বর সময়কালের তুলনায় ২০২২-২০২৩ অর্থ বছরের একই সময়ে রাজস্ব আয় ৭% বৃদ্ধি, রাজস্ব ব্যয় প্রায় ১০% হ্রাস পেয়েছে এবং রাজস্ব উদ্বৃত্ত প্রায় ২২% বৃদ্ধি পেয়েছে।

এ সময় তিনি আরও বলেন, চট্টগ্রাম বন্দরের অগ্রাধিকার প্রকল্প বে-টার্মিনালের মাল্টিপারপাস টার্মিনালের নির্মাণ কাজ ২০২৪ এর মাঝামাঝি শুরু করার পরিকল্পনা রয়েছে। চট্টগ্রাম বন্দরের সাথে যৌথ উদ্যোগে উক্ত টার্মিনাল নির্মাণের জন্য আবুধাবি পোর্ট গ্রুপ (এডি পোর্টস) ১ বিলিয়ন ডলার বিনিয়োগ প্রস্তাব দাখিল করেছে। বে-টার্মিনালের কন্টেইনার টার্মিনাল-১ ও ২ নির্মাণ ও পরিচালনার জন্য যথাক্রমে পিএসএ সিংগাপুর ও ডিপি ওয়ার্ল্ড এর সাথে আগামী বছরে চুক্তি স্বাক্ষর হবে বলে আমরা আশা করছি। তাছাড়া, লালদিয়া কন্টেইনার টার্মিনাল নির্মাণের জন্য ডেনমার্কস্থ বিশ্ব বিখ্যাত টার্মিনাল অপারেটর এপিএম টার্মিনালস প্রস্তাব দিয়েছে যা বর্তমানে পিপিপি প্রকল্প হিসেবে প্রক্রিয়াধীন।

অনুষ্ঠানে বন্দরের সদস্যবৃন্দসহ বন্দর সচিব মো. ওমর ফারুক, মাতারবাড়ী সমুদ্র বন্দরের প্রকল্প পরিচালক, বন্দরের ডেপুটি কনজারভেটর ক্যাপ্টেন ফরিদুল আলম প্রমূখ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন