খোলস ছেড়ে মানববন্ধনে চট্টগ্রাম নগর বিএনপি নেতারা

ঢাকায় মহাসমাবেশের পর চলমান হরতাল অবরোধে রাজপথের কর্মসূচীতে চট্টগ্রাম নগর বিএনপির আহবায়ক ডাঃ শাহাদাত হোসেনসহ সিনিয়রদেরকে দেখা না গেলেও রবিবার (১০ ডিসেম্বর) আন্তর্জাতিক মানবাধিকার দিবসের মানববন্ধনে দেখা গেছে নেতাদের। পুলিশী গ্রেফতারের ভয়ে আত্মগোপনে থাকা নেতারা এদিন চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে পেশাজীবী পরিষদ কর্তৃক আয়োজিত মানববন্ধন কর্মসূচীতে উপস্থিত হয়ে বক্তব্য রাখেন। তবে একদিন ঝটিকা মিছিল করে পুলিশের ভয়ে মানববন্ধনেও অনুপস্থিত ছিলেন নগর বিএনপি’র সদস্য সচিব আবুল হাশেম বক্কর।

চট্টগ্রাম মহানগর বিএনপির আহবায়ক ডা. শাহাদাত হোসেন বলেছেন, গুম, খুন ও মানবাধিকার লঙ্ঘনের শিকার ব্যক্তিরা তাদের কথা বলতে পারে না। মানবাধিকার লঙ্ঘনের সরকার রাষ্ট্রশক্তি ব্যবহার করে এমনভাবে টিকে থাকতে চায় যাতে তাদের অপরাধের বিরুদ্ধে কেউ টু শব্দও করতে না পারে। দেশের জনগণ, সব বিরোধী দলের বিরোধিতা এবং আন্তর্জাতিক মহলের আহ্বান উপেক্ষা করে সরকার একতরফা প্রহসণের নির্বাচন করার আত্মঘাতী খেলায় মেতে উঠেছে। ইলেকশন নয়, যেনো বানরের পিঠা ভাগাভাগিতে মেতেছে ফ্যাসিষ্ট সরকার।

তিনি রবিবার (১০ ডিসেম্বর) সকালে চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে সম্মিলিত পেশাজীবি পরিষদ চট্টগ্রাম শাখার মানববন্ধন কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
মানব বন্ধনে চট্টগ্রামে গুমের শিকার ব্যক্তিদের পরিবারের সদস্য এবং মামলা হামলায় জর্জরিত বিএনপির সর্বস্তরের নেতাকর্মীরা স্বতঃস্ফূর্তভাবে অংশ নেন।

সম্মিলিত পেশাজীবী পরিষদের আহবায়ক সাংবাদিক জাহিদুল করিম কচির সভাপতিত্বে ও মোঃ কামরুল ইসলামের পরিচালনায় মানববন্ধনে বিশেষ অতিথি ছিলেন কেন্দ্রীয় বিএনপির শ্রম সম্পাদক এ এম নাজিম উদ্দিন, দক্ষিণ জেলা বিএনপির আহবায়ক আবু সুফিয়ান, সিএমইউজে সভাপতি মো. শাহনেওয়াজ, চট্টগ্রাম জেলা ড্যাবের সভাপতি অধ্যাপক ডা. তমিজ উদ্দিন আহমেদ মানিক, এ্যাবের সভাপতি ইঞ্জি. জানে আলম সেলিম।

এসময় ডা. শাহাদাত হোসেন বলেন, আওয়ামীলীগ পরিকল্পিতভাবে দেশের গণতন্ত্রকে ধ্বংস করে দেশকে মাফিয়া রাষ্ট্রে পরিণত করেছে। গুটিকয় উচ্ছিষ্ট ও দল থেকে বিতাড়িত কিছু জনধিকৃতকে টাকার বিনিময়ে ভাগিয়ে নিয়ে আওয়ামী লীগ এখন লোক ভাগাভাগীর দলে পরিণত হয়েছে। তাই দেশ ও জাতিকে এই অপশক্তির হাত থেকে বাঁচাতে হলে দলমত নির্বিশেষে সবাইকে রাজপথে ঐক্যবদ্ধ হয়ে গণপ্রতিরোধকে আরও শানিত করতে হবে।

মানব বন্ধনে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন উত্তর জেলা বিএনপির সিনিয়র যুগ্ম আহবায়ক এম এ হালিম, চট্টগ্রাম মহানগর বিএনপির সিনিয়র যুগ্ম আহবায়ক আলহাজ্ব এম এ আজিজ, যুগ্ম আহবায়ক এড. আবদুস সাত্তার, এস এম সাইফুল আলম, নাজিমুর রহমান, কাজী বেলাল উদ্দিন, আবদুল মান্নান, উত্তর জেলার যুগ্ম আহবায়ক নুরুল আমিন, ইঞ্জি. বেলায়েত হোসেন, কাজী সালাউদ্দিন, মহানগর আহবায়ক কমিটির সদস্য এরশাদ উল্লাহ প্রমূখ।

আরও পড়ুন