চবিতে ছায়া জাতিসংঘের ৮ম আসর ফেব্রুয়ারিতে

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় মডেল ইউনাইটেড নেশন (সিইউমুনা) আয়োজনে “চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতীকী জাতিসংঘ সম্মেলন ২০২৪” এর পর্দা নামতে যাচ্ছে চবিতে। বাণিজ্যিক রাজধানী চট্টগ্রাম নগরীকে প্রাধান্য দিয়ে সাজানো হয়েছে এবারের প্রতিপাদ্য। সামুদ্রিক সম্পদ সংরক্ষণ এবং দীর্ঘমেয়াদী সুনীল অর্থনীতির প্রসারে বিশ্বব্যাপী অংশীদারিত্ব বৃদ্ধি”-কে সামনে রেখে অনুষ্ঠিত হবে চারদিনব্যাপী এই সম্মেলন।এবারের বর্ণাঢ্য আয়োজনে আগামী ৭ফেব্রুয়ারী হতে ১০ফেব্রুয়ারী পর্যন্ত অংশ নেবে মোট ১০টি কমিটি।

কমিটিগুলো হল- নিরাপত্তা পরিষদ (UNSC), জাতিসংঘ সাধারণ পরিষদ-১ (DISEC), জাতিসংঘ মানবাধিকার কমিশন (UNHRC), আন্তর্জাতিক সামুদ্রিক সংস্থা (IMO), পেট্রোলিয়াম রপ্তানিকারক সংস্থা (OPEC), আর্কটিক কাউন্সিল (Arctic Council), জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (UNDP), জাতিসংঘ পরিবেশ কর্মসূচি (UNEP), বাংলাদেশ জাতীয় সংসদ এবং আন্তর্জাতিক সংবাদ সংস্থা (IP)।

সম্মেলনের মহাসচিব, উপ-মহাসচিব ও মহাপরিচালক হিসেবে যথাক্রমে রয়েছেন, আবদুল্লা আল জেদান, মো. তারিক মনাওয়ার ও ইসফাকুল কবির আসিফ। সম্মেলনটিতে আয়োজক হিসেবে থাকবেন অন্তত অর্ধশতাধিক তরুণ শিক্ষার্থী।

সম্মেলোনটির মহাসচিব আব্দুল্লাহ আল জেদান বলেন, চবিতে “চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতীকী জাতিসংঘ সম্মেলন ২০২৪” এর পর্দা উন্মোচন হয়েছে এবং এ নিয়ে আমি এবং আমার দল যথেষ্ঠ আশাবাদী এবং সম্মেলনকে সুন্দরভাবে আয়োজন করতে আমরা প্রস্তুত। চট্টগ্রামের অন্যতম পরিচয় বন্দর নগরী-কে প্রাধান্য দিয়ে নির্ধারিত হয়েছে এবারের প্রতিপাদ্য যা এবারের সম্মেলন কে প্রদান করবে এক নতুন মাত্রা। দেশ বিদেশের প্রায় ৪০০ প্রতিনিধি কে যুক্ত করার লক্ষ্য রেখে আমার দল নিরলস পরিশ্রম করে যাচ্ছে। আগামী বছরের প্রথমে এই শিক্ষামূলক সম্মেলনের মাধ্যমে দেশ-বিদেশের শিক্ষার্থীরা সামুদ্রিক সম্পদ সংরক্ষণ ও সুনীল অর্থনীতির প্রসার সম্পর্কে অবহিত হয়ে ভবিষ্যতে নেতৃত্বে অগ্রনী ভূমিকা পালন করবে এই আশাবাদ ব্যাক্ত করছি।

আরও পড়ুন