চবিতে আমাদের জনজীবনে নৌপথ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

বিশ্ব নদী দিবস উপলক্ষে প্রাণীবিদ্যা বিভাগ, গ্রিণ ভয়েস ও রিভার ক্লাবের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে ‘আমাদের জনজীবনে নৌপথ’ শীর্ষক সেমিনার। সোমবার সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার এলাকা থেকে এক র‌্যালী যাত্রা শুরু করে জাদুঘরের এসে শেষ হয়। র‌্যালী শেষে কেন্দ্রীয় গ্রন্থাগার মিলনায়তনে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

প্রাণীবিদ্যা বিভাগের চেয়ারম্যান ও হালদা নদী গবেষক প্রফেসর ড. মোঃ মঞ্জুরুল কিবরীয়ার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন চবি উপাচার্য ড.শিরীণ আখতার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য প্রফেসর বেনু কুমার দে, আইন অনুষদের সাবেক ডিন প্রফেসর ড.আবু নোমান, মেরিন সায়েন্স এন্ড ফিসারিজ অনুষদের ডিন প্রফেসর মোহাম্মদ শফিকুল ইসলাম, জেলা মৎস্য কর্মকর্তা শ্রীবাশ চন্দ্র্র, নৌ পুলিশ এসপি এ.এফ.এম নিজাম উদ্দিন, হালদা নদী রক্ষা কমিটির সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী প্রমূখ।

এতে বক্তারা বলেন, মাধ্যমে নদীর গতি প্রকৃতি ও নদী রক্ষায় নাগরিকদের দায়িত্ব কর্তব্য তুলে ধরেন। হালদা নদীর উপর করা গবেষণার বিভিন্ন দিক তুলে ধরে তিনি বলেন, প্রাকৃতিক মৎস্য প্রজনেরর ক্ষেত্রে দেশের এক বড় সম্পদ হালদা নদী। কিন্তু মানুষের অজ্ঞানতা, দখল-দূষণ ও পরিবেশগত বিভিন্ন কারণে নদীটি ধ্বংসের মুখোমুখি। দ্রæত যদি উদ্যোগ নেওয়া না হয়, তাহলে এই নদীকে রক্ষা করা যাবে না। এর বৈশিষ্ট্য ও ঐতিহ্য হারিয়ে যাবে।

আরও পড়ুন