সাউদার্ন ইউনিভার্সিটির পুরকৌশল বিভাগে সেমিনার অনুষ্ঠিত

সাউদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ’র পুরকৌশল বিভাগের উদ্যোগে, ” ম্যানেজিং পেভমেন্ট অ্যাসেটস: ইনসাইটস ইনটু অ্যাকশন” শীর্ষক সেমিনার সম্প্রতি স্থায়ী ক্যাম্পাস বায়েজিদ, আরেফিন নগরে বিশ্ববিদ্যালয়ের হল রুমে অনুষ্ঠিত হয়েছে।

বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন ও সেন্ট্রাল রিসার্চ সেল, এসইউবি এর পরিচালক অধ্যাপক ড. মো. আবুল মনসুর চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মীর তামিম, পিই, ম্যানেজার পেভমেন্ট অ্যাসেট ম্যানেজমেন্ট, আইডাহো ট্রান্সপোর্টেশন ডিপার্টমেন্ট আইডাহো, ইউএসএ। অনুষ্ঠানে বিভাগীয় প্রধান সহকারী অধ্যাপক আবুল হাসান, শিক্ষকবৃন্দসহ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সেমিনারে মীর তামিম সড়কের অবস্থার ধরন, সড়কের সম্পদ ব্যবস্থাপনা, তথ্য সংগ্রহ পদ্ধতির ভূমিকা, সম্পদের সর্বোত্তম ব্যবহার এবং গুণগতমান নিশ্চিত করার মাধ্যমে সড়কের সংরক্ষণ পুনর্বাসন এবং সড়কের পুনর্গঠন সম্পর্কে একটি স্পষ্ট ধারণা দেন। কীভাবে আমরা সড়কের ফাটল সমস্যা সনাক্তকরণ, তথ্য সংরক্ষণ এবং সড়কের পৃষ্ঠকে ফাটল থেকে রক্ষা করতে পারি এবং সঠিক সময়ে সড়ক পরিচর্যার মাধ্যমে জীবনকাল বৃদ্ধির পাশাপাশি প্রজেক্টের ব্যয় কমাতে পারি তা নিয়ে ধারনা দেন। উদাহরণস্বরূপ তিনি আইডাহো, ইউএসএ এর সড়ক ব্যবস্থাপনার চিত্র তুলে ধরেন।

পরিশেষে তিনি বাংলাদেশের সড়কের উন্নয়নের জন্য একটি নতুন দৃষ্টিভঙ্গি তুলে ধরেন এবং প্রশ্নোত্তর পর্বের মাধ্যমে সেমিনার সমাপ্ত হয়।

আরও পড়ুন