সীলগালাসহ ৫লাখ টাকা জরিমানার কবলে সালেহ স্টীল

চট্টগ্রামের নাসিরাবাদ শিল্প এলাকায় সালেহ স্টীল ইন্ডাস্ট্রিজ লিমিটেডে অভিযান চালিয়ে পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর এ কারখানাটি সিলগালা করে দেওয়া হয়। এসময় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করাসহ কারখানা কর্তৃপক্ষকে ৫ লক্ষ টাকা অর্থদন্ড করা হয়। পরিবেশ সম্মত উৎপাদন ব্যবস্থা নিশ্চিত না করা পর্যন্ত কারখানাটির সকল প্রকার কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ প্রদান করা হয়।

চান্দগাঁও সার্কেলের এসিল্যান্ড ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ মাসুদ রানার নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়।

অভিযানকালে কারখানাটি থেকে পরিবেশের জন্য ক্ষতিকর কালো ধোঁয়া উন্মুক্ত এলাকায় ছড়িয়ে পড়তে দেখা যায়। এছাড়াও কারখানার সার্বিক অবস্থা খুবই নাজুক হিসেবে প্রতীয়মান হয়। মোবাইলে কোর্টে সহায়তাকারী পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক কারখানাটিকে পরিবেশের জন্য হুমকি স্বরূপ আখ্যায়িত করেন এবং ম্যাজিস্ট্রেটের নিকট লিখিত অভিযোগ গঠন করেন।
দীর্ঘদিন থেকে এলাকাবাসী এ কারখানার বিরুদ্ধে জেলা প্রশাসক বরাবর অভিযোগ করে আসছে। জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশে এর পূর্বে গত অক্টোবর, ২০২২ এ কারখানাটিকে সতর্ক করে জরিমানা করা হয় এবং কারখানা কর্তৃপক্ষ পরিবেশ সম্মতভাবে উৎপাদন কার্যক্রম চালাবে মর্মে মুচলেকা প্রদান করে। কিন্তু পূনরায় তারা কালোধোঁয়া উন্মুক্ত পরিবেশে ছড়িয়ে দেওয়া অব্যাহত রাখে। যা স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও এলাকাবাসী স্বাস্থ্য ঝুঁকিতে পড়ে।

জেলা প্রশাসকের কঠোর নির্দেশে পরিবেশ অধিদপ্তর, বিদ্যুৎ বিভাগ ও সিএমপি সহায়তায়, পরিবেশ ধ্বংসকারী যেকোন কার্যক্রমের বিরুদ্ধে জেলা প্রশাসন চট্টগ্রাম বরাবরই তৎপর এবং ভবিষ্যতে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে জানানো হয়।

আরও পড়ুন