লামায় বন্যহাতি সাবাড় করেছে কৃষকের ধান

বান্দরবানের লামা ফাঁসিয়াখালী ও সরই ইউনিয়নে বন্যহাতি কৃষকের আধা পাকা ধান ক্ষেতে হানা দিয়ে বিপুল পরিমাণ ফসল খেয়ে ও পায়ে মাড়িয়ে ব্যাপক বিনষ্ট করেছে। এঘটনায় ক্ষতিগ্রস্ত কৃষাণ ও কৃষাণীরা অসহায় হয়ে পড়েছে।

গত কয়েকদিন থেকে গভীর রাতে দৌছড়ি,কুমারী,ইয়ানছা,সরইসহ বেশ কয়েকটি এলাকায় এ ঘটনা ঘটে। এই দিকে ফাঁসিয়াখালী ইউনিয়নের দুই কৃষাণীর ধান ক্ষেতে বন্য হাতির তান্ডবের খবর পেয়ে স্থানীয় ইউপি সদস্য মোঃ হোছাইন মামুন ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

ক্ষতিগ্রস্ত দুই কৃষাণী দৌছড়ি গ্রামের বাসিন্দা মনিরুল ইসলাম প্রকাশ মনু মিয়ার স্ত্রী তাহেরা বেগম ও তার মেয়ে হাজেরা বেগম জানান, মৌসুমের শুরুতে ভালো ফসলের আশায় একটি বেসরকারি ব্যাংক থেকে লোন নিয়ে তাদের নিজ নামীয় দুই একর জমিতে ধান চাষ করে পাহারা দিয়ে আসছিলেন। নানা প্রতিকুলতায় পরিচর্চার ফলে ক্ষেতও সবুজের সমাহার হয়ে উঠেছিল। ৮-১০টি বুনো হাতির একটি পাল তাদের আধা পাকা ধান ক্ষেতে হানা দিয়ে ও পায়ে মাড়িয়ে তছনছ কওে ফেলে।

এ বিষয়ে জানতে চাইলে ফাঁসিয়াখালী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নুরুল হোসাইন চৌধুরী ঘটনার সত্যতা নিশ্চিত করে তিনি বলেন, আমার ইউনিয়নের দৌছড়ি এলাকায় দুই নারী কৃষকের ধান ক্ষেতে বন্য হাতির পাল তান্ডব চালিয়ে ফসলের ক্ষতি করেছে বলে তারা আমাকে ফোনে জানিয়েছেন। তাদেরকে সরকারি ভাবে আর্থিক সহায়তা পায়মতো সহযোগিতা করা হবে বলে জানান।

আরও পড়ুন