কুতুবদিয়ায় চুরি হওয়া মোবাইল উদ্ধারে এসআই জিয়া উদ্দিনের অভূতপূর্ব সাফল্য

কক্সবাজারের কুতুবদিয়া থানার উপপরিদর্শক (এসআই) মোঃ জিয়া উদ্দিন। কেউ সেলফোন হারালে সোজা তার কাছে ছুটে আসেন । এই এসআই কুতুবদিয়া থানায় যোগদানের পর থেকে ২০১টি সেলফোন উদ্ধার করে মালিকের কাছে ফেরত দিয়েছেন। ফলে ক্ষতিগ্রস্তদের ভরসাস্থলে পরিণত হয়েছেন তিনি। এতে এসআই মোঃ জিয়া উদ্দিনের কাজের চাপও কিছুটা বেড়েছে। তবে মানুষের উপকার করতে পারায় কাজটি বেশ উপভোগ করছেন তিনি।

কুতুবদিয়ায় মোবাইল হারিয়ে গেলে অথবা চুরি হয়ে গেলে কুতুবদিয়া থানার এসআই মোঃ জিয়া উদ্দিনের দারস্থ হন সবাই। থানায় জিডি করার পর তথ্য প্রযুক্তি ব্যবহার করে উদ্বার হওয়া মোবাইল মালিকের হাতে তুলে দিচ্ছেন তিনি। হারানো মোবাইল ফিরে পেয়ে খুশি উপকার ভোগীরা।

দক্ষিণ ধূরুং ইউনিয়ন পরিষদের সদস্য মোহাম্মদ হোছাইন জানান, তাঁর ব্যবহারের মোবাইলটি হারিয়ে যায়, অনেক খোঁজাখুঁজির সন্ধ্যান না পাওয়ায়, কুতুবদিয়া থানায় জিডি করার এক সপ্তাহের মধ্যে মোবাইল তাঁর হাতে তুলে দেন কুতুবদিয়া থানা উপপরিদর্শক এসআই মোঃ জিয়া উদ্দিন।

কুতুবদিয়া থানার উপপরিদর্শক এসআই মোঃ জিয়া উদ্দিন বলেন, পুলিশ বাহিনীর বিভিন্ন আধুনিক প্রযুক্তির সহায়তা নিয়ে হারানো মোবাইল ফোন উদ্ধার করা হচ্ছে। অনুসন্ধানে দেখা গেছে, চুরি যাওয়া ফোনগুলো কয়েকটি হাতবদল হয়। এ কারণে অনেক সময় ফোন উদ্ধারের সময় দেখা যায় ওই ফোন ব্যবহারকারী একজন নিরপরাধ ব্যক্তি।

কুতুবদিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি মোহাম্মদ মিজানুর রহমান জানান, কুতুবদিয়া থানার উপপরিদর্শক মোঃ জিয়া উদ্দিন তাঁর কর্মদক্ষতায় ২০১ টি মোবাইল উদ্ধার করে প্রকৃত মালিকের কাছে হস্তান্তর করেছে, তাছাড়া মোবাইল ফোন সঠিক কাগজপত্র ছাড়া ক্রয় না করার আহ্বান জানান তিনি।

সাব ইন্সপেক্টর জিয়া উদ্দিনের এ কাজটি পুলিশের ভাবমূর্তিকেই উজ্জল করছে বলে অভিমত দ্বীপ কুতুবদিয়ার সাধারণ মানুষের।

আরও পড়ুন