তৃণমূল কর্মীরাই দলের প্রাণ : পররাষ্ট্র মন্ত্রী

পররাষ্ট্র মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ খেটে খাওয়া মানুষের দল, গণ মানুষের দল। যাদের স্মরণে আজকে আমরা এখানে সমবেত হয়েছি তাঁরা আওয়ামী লীগের দুঃসময়ে রাঙ্গুনিয়ায় আওয়ামী লীগকে সংগঠিত করেছিল। যারা গত ১৫ বছর ধরে দল করছে বা আগে আমাদের দল করেনি, তারা দুঃসময়ে নেতাদের অবদানের কথা জানে না। এ নেতাদের জীবনী থেকে আমাদের অনেক কিছু শেখার আছে। তাদের মতো তৃণমূলের নেতাদের কারণে দল আজ রাষ্ট্র ক্ষমতায় অধিষ্ঠিত।
আজ চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় এডভোকেট নুরুচ্ছফা তালুকদার অডিটোরিয়ামে উপজেলা আওয়ামী লীগ আয়োজিত রাঙ্গুনিয়া উপজেলা আওয়ামী লীগের প্রয়াত নেতৃবৃন্দের স্মরণ সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। প্রয়াত আওয়ামী লীগ নেতা ওয়াকিল আহমদ তালুকদার, সিরাজুল ইসলাম চৌধুরী, কাজী জসিম ও নুরুল করিম বেবি চৌধুরীর স্মরণ সভা ও দোয়া মাহফিল করা হয়।

বর্তমান প্রজন্মের নেতাকর্মীদের উদ্দেশ্য পররাষ্ট্র মন্ত্রী বলেন, রাজনীতি হচ্ছে একটি ব্রত। রাজনীতি দিয়ে সমাজে প্রতিষ্ঠা লাভ বা বিত্ত বৈভব অর্জনের মাধ্যম নয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাজনীতিকে জীবনের ব্রত হিসেবে নিয়েছিলেন। তিনি ক্ষমতায় যাওয়ার জন্য রাজনীতি করেননি। মানুষের মুক্তির জন্য, দেশের মুক্তির জন্য সংগ্রাম করে গেছেন।

সোমালিয়ার উপক‚লে জলদস্যূদের হাতে জিম্মি জাহাজ ও ২৩ নাবিকদের উদ্ধারের ব্যাপারে সরকার কি উদ্যোগ নিয়েছে সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে পররাষ্ট্র মন্ত্রী বলেন, সোমালিয়ার উপক‚লের জলদস্যূদের হাতে জিম্মি বাংলাদেশের পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহ ও সেখানের বন্দি নাবিকদের দ্রæত সময়ের মধ্যে মুক্ত করার জন্য বাংলাদেশ সরকার কাজ করে যাচ্ছে। গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে আন্তঃমন্ত্রণালয় বৈঠক হয়েছে এবং পিএন্ডআই ক্লাবের মাধ্যমে জাহাজ ও নাবিকদের মুক্ত করার জন্য সরকার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

স্মরণ সভায় উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল মোনাফ সিকদারের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের উপ-উপাচার্য ড. মোহাম্মদ সেকান্দর হোসেন, উপজেলা চেয়াম্যান বীর মুক্তিযোদ্ধা স্বজন কুমার তালুকদার, উত্তর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবুল কাশেম চিশতি, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার শামসুল আলম, পৌরসভার চেয়ারম্যান শাহজাহান সিকদার বক্তৃতা করেন। এ সময় আওয়ামী লীগের নেতৃবৃন্দসহ অসংখ্য জনসাধারণ এবং প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন