কর্ণফুলীতে বড় ভাইয়ের হামলা-মামলা ও হুমকিতে অবরুদ্ধ পরিবার

কর্ণফুলী উপজেলার বড়উঠান ইউনিয়নের শাহ্মীরপুর খ্রিষ্টানপাড়া এলাকায় বড় ভাইয়ের বিরুদ্ধে হামলা ও সম্পত্তি দখলের অভিযোগ এনেছে পরিবারের ছোট দুই ভাই ও দুই বোন।

বড় ভাইয়ের হামলায় আহত হন ছোট ভাই জুলিয়েন ডিরোজার। হামলার পর ঘর বন্ধি জীবনযাপন করছেন একই পরিবারের দুই ছেলে ও দুই মেয়েসহ পরিবারের ৯ সদস্য। এঘটনায় কর্ণফুলী থানায় অভিযোগ করলে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেন। বড় ভাই ডিরোজা পিতার অবসরের টাকা ও পৈত্রিক জমি দখলে নিয়ে এসব করছে বলে অভিযোগ করেন ছোট ছেলে জুলিয়েন ডিরোজার ও তাদের ভাই বোনেরা। পারিবারিক বিষয়ের কারনে তারা সঠিক বিচারও পাচ্ছেনা বলে অভিযোগ করেন।

অভিযোগকারী কর্ণফুলী হিন্দু-বৌদ্ধ-খৃষ্টান ঐক্যপরিষদের সাধারণ সম্পাদক ও অবরুদ্ধ পরিবারের সদস্য মিলি ডি রোজা (৩৬) বলেন, আমাদের বাবা পদ্মা অয়েল কোম্পানী থেকে গত ২১ সালের ৩০ জুন অবসরে যান। পিতার অবসরের টাকা সবাইকে সমান ভাগে ভাগ বন্টন করে দেন। এসময় আমার পিতা আমাদের সঙ্গে ছিলো, কিন্তু বড়ভাই আমার পিতাকে নিয়ে গিয়ে একপ্রকার জিম্মি করে আমাদের অপর ভাই-বোনদের বাড়ি ঘর থেকে উচ্ছেদ করার জন্য পায়তারা এবং বিভিন্ন সময়ে ঘরের মধ্যে মারধর ও হামলা করে। গত শুক্রবার রাতে বহিরাগত লোকজন নিয়ে আর ছোট ভাই জুলিয়েন ডিরোজার ওপর হামলা করে। এরপর থেকে তাদের ভয়ে আমরা ঘর থেকে বের হতেও পারচ্ছি না। বের হলে তারা আমাদের উপর হামলা করে। ঘরের মধ্যে বন্ধি জীবনযাপন করছি এবং হাট-বাজরেও যেতে পারচ্ছি না তাদের ভয়ে। আমরা ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি ও স্থানীয় প্রশাসনের সহযোগিতা কামনা করছি।
এবিষয়ে জানতে চাইলে অভিযুক্ত বড়ভাই ডিলেন ডিরোজা অস্বীকার করে বলেন, আমার বাবা এখনও জীবিত রয়েছেন। আমার ভাই বোনের কারো কোনো অভিযোগ থাকলে সরাসরি এসে আমার বাবাকে জানাতে পারেন।
কর্ণফুলী থানা পুলিশের উপপরিদর্শক অমিতাভ বলেন, এঘটনায় আমাদেরকে মৌখিকভাবে জানিয়েছে। তবে লিখিত কোনো অভিযোগ থানায় হয়নি। লিখিত অভিযোগ হলে তদন্ত পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।
স্থানীয় বড়উঠান ইউনিয়নের চেয়ারম্যান মো. দিদারুল আলম বলেন, পারিবারিক এ বিরোধটি দীর্ঘদিন ধরে চলছে। সামাজিকভাবে কয়েকবার বৈঠক হয়ে পিতার অবসরের টাকা ও ছোট ছেলে ঘর নির্মাণের জন্য জমিও নির্ধারণ করা হয়েছিলো। ঘর নির্মাণ শেষে আবারও তাদের সেখান থেকে বের করে দেওয়ার জন্য চেষ্টা এবং মারধরের ঘটনায় আমার কাছে মৌখিক অভিযোগ করেছে।
জাহাঙ্গীর আলম ২০-০৪-২০২৩ ইং

আরও পড়ুন