প্রান্তিক জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণে কাজ করে যাব : স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী

২৫০ শয্যা বিশিষ্ট চট্টগ্রাম জেনারেল হাসপাতালকে উন্নত মেডিকেল কলেজ করার জন্য চট্টগ্রামবাসীর একটা দাবী রয়েছে, এ দাবীকে আপনি কিভাবে মূল্যায়ন করেন। সাংবাদিকদের এমন প্রশ্নে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা: সামন্ত লাল সেন বলেন, আমার লক্ষ্য হচ্ছে চিকিৎসা সেবাকে উন্নত করা যাতে করে মানুষের কষ্ট লাঘব করা যায়। আজকে রাঙ্গুনিয়া, রাঙ্গামাটির কোন মানুষকে সেখানে ভাল চিকিৎসা দিতে পারি তাহলে সেটা মেডিকেলের উপর থেকে চাপ কমবে। তাই আমার লক্ষ্য হলো প্রান্তিক জনগোষ্ঠীর মানুষের স্বাস্থ্যসেবাকে উন্নত করা।

শনিবার (২৭ জানুয়ারী) চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পরিচালকের দপ্তর কনফারেন্স রুমে মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, চট্টগ্রাম, কক্সবাজার এবং রাঙ্গামাটি মেডিকেল কলেজের অধ্যক্ষ ও শিক্ষকদের সাথে মতবিনিময় সভায় অংশগ্রহণ শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এসব কথা বলেন।

চট্টগ্রাম হাসপাতালে পর্যাপ্ত আইসিউ’র অভাবে অনেক রোগী মারা যাচ্ছে, এ সংকট দূরীকরণে আপনি আর কী পদক্ষেপ গ্রহণ করেছেন সাংবাদিকদের এমন প্রশ্নে মন্ত্রী বলেন, চট্টগ্রামে আজকে ৩০ শয্যার আইসিউ উদ্বোধন করা হয়েছে। এগুলোসহ মোট ৫০ শয্যার আইসিউ এখানে রয়েছে। আপনারা জানেন চট্টগ্রামের পাশাপাশি সারাদেশে আমাকে কাজ করতে হচ্ছে। এ বিষয় নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। অদূর ভবিষ্যতে এ সমস্যা সমাধান হয়ে যাবে বলে আমি আশা রাখি।
সকালে স্বাস্থ্যমন্ত্রী চমেক হাসপাতালে স্থাপন হতে যাওয়া ১৫০ শয্যার বার্ন এন্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের জন্য নির্ধারিত স্থান ঘুরে দেখেন।

এসময় স্বাস্থ্যমন্ত্রী সাংবাদিকদের বলেন, আমরা কাজ মোটামুটি গুছিয়ে এনেছি। চাইনিজদের সাথে সবসময় যোগাযোগ আছে। প্রি-একনেক মিটিংয়ে বার্ন ইউনিটের বিষয়টি তোলা হবে। এরপর ডিপিপি পাস হলেই প্রধানমন্ত্রীর সাথে এ ব্যাপারে কথা বলব।

আরও পড়ুন