সাউদার্ন ইউনিভার্সিটির ফার্মেসি বিভাগের সেমিনার অনুষ্ঠিত

সাউদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ’র ফার্মেসি বিভাগের উদ্যোগে ক্যারিয়ার বিষয়ক সেমিনার সম্প্রতি স্থায়ী ক্যাম্পাস বায়েজিদ, আরেফিন নগরে হল রুমে অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ফার্মেসি কাউন্সিলের সচিব মুহাম্মদ মাহবুবুল হক এবং বিশেষ বক্তা ছিলেন স্টেট ইউনিভার্সিটি বাংলাদেশ’র কোষাধ্যক্ষ ও ফার্মেসি কাউন্সিলের এক্রেডিটেশন কমিটির অন্যতম সদস্য অধ্যাপক ড. হাসান কাউসার।

ফার্মেসি বিভাগের বিভাগীয় প্রধান আইরিন সুলতানার সভাপতিত্বে আয়োজিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক প্রকৌশলী মো. মোজাম্মেল হক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য ও ফার্মেসি বিভাগের অধ্যাপক এম. মহিউদ্দিন চৌধুরী, কোষাধ্যক্ষ ড. শরীফ আশরাফউজ্জামান, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আবুল মনসুর চৌধুরী, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড. শরীফুজ্জামান। এছাড়াও উপস্থিত ছিলেন ফার্মেসি বিভাগের শিক্ষকবৃন্দ সহ শিক্ষার্থীরা।

মূল আলোচনায় ফার্মেসি কাউন্সিলের সচিব মাহবুবুল হক তাঁর ব্যক্তিগত অভিজ্ঞতা ও তথ্য উপাত্তের আলোকে শিক্ষার্থীদের দেশ ও বিদেশে ফার্মেসি বিষয়ে ক্যারিয়ার গঠনের সুবর্ণ সুযোগ গুলো উপস্থাপন করেন এবং যথা উপায়ে প্রস্তুত হওয়ার তাগিদ দেন। এ সময় তিনি শিক্ষার্থীদের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভেদাভেদ ভুলে গিয়ে যোগ্যতা ও জ্ঞানের মাধ্যমে সাফল্য অর্জনের অনুপ্রেরণা দেন। তিনি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিভিন্ন গৌরবময় অর্জনের উদাহরণ ও তুলে ধরেন। এ ছাড়াও কমিউনিটি ফার্মেসি ও রিটেইল ফার্মেসিতে কাজের মাধ্যমে স্বাস্থ্য খাতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে শিক্ষার্থীদের আহবান জানানো হয়। হাসপাতাল ও সরকারি পর্যায়ে ফার্মাসিস্ট দের নিয়োগের বিষয়ে কাউন্সিলের বিভিন্ন পরিকল্পনার কথাও জানান কাউন্সিল সচিব।

আরও পড়ুন