চট্টগ্রামে যথাযোগ্য মর্যাদায় উদযাপিত বঙ্গমাতার ৯৩তম জন্মবার্ষিকী

চট্টগ্রামে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর সহধর্মিনী বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব এর ৯৩ তম জন্মবার্ষিকী। কেন্দ্রীয় কর্মসূচির আলোকে চট্টগ্রাম জেলা প্রশাসনও সার্কিট হাউস চত্বরে অস্থায়ীভাবে স্থাপিত বঙ্গমাতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, কেক কাটা ও সেলাই মেশিন বিতরণের মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদযাপন করেছে।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মোঃ তোফায়েল ইসলাম বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহামানের অনুপস্থিতিতে বঙ্গমাতা দল, দলের নেতা কর্মী ও পরিবারকে একাই নেতৃত্ব দিয়েছেন। বাংলাদেশকে স্বাধীন রাষ্ট্র হিসেবে গড়তে এবং স্বাধীনতা সংগ্রামের জন্য বঙ্গমাতার যে অসামান্য অবদান তা ইতিহাসে অবিস্মরণীয় হয়ে থাকবে। এসময় বক্তারা মুক্তিযুদ্ধ পূর্ববর্তী, পরবর্তী ও আজকের বাংলাদেশে বঙ্গমাতার অসামান্য অবদানের কথা স্মরণ করে প্রতিটি পরিবারের নারীদেরকে বঙ্গমাতার ন্যয় দেশাত্ববোধ ও বাঙালি জাতীয়তাবাদ লালন করতে অনুরোধ জানান।

জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানের সভাপতিত্বে উক্ত আলোচনা সভায় চট্টগ্রাম রেঞ্জ ডিআইজি নুরে আলম মিনা, অতিরিক্ত পুলিশ কমিশনার ফয়সাল মাহমুদ, অতিরিক্ত পুলিশ সুপার কবির আহম্মদ, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম মহানগর ইউনিট কমান্ড মোজাফফর আহম্মদ, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম জেলা ইউনিট কমান্ড এ কে এম সরোয়ার কামাল প্রমূখ বক্তব্য রাখেন। এছাড়াও বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা কর্মচারিরা উপস্থিত ছিলেন।

সকাল ১০টায় সার্কিট হাউস সম্মুখে অস্থায়ীভাবে স্থাপিত বঙ্গমাতার প্রতিকৃতিতে বিভাগীয় কমিশনার, চট্টগ্রাম রেঞ্জ ডিআইজি, জেলা প্রশাসকসহ সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

এসময় দিবসটি উপলক্ষ্যে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকার ৫০ জন অসহায় ও অস্বচ্ছল মহিলার মাঝে সেলাই মেশিন বিতরণ করা হয়।

আরও পড়ুন