চুয়েটে বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব’র জন্মদিন উদযাপিত

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর সহধর্মিণী বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব-এঁর ৯৩তম জন্মবার্ষিকী যথাযথ মর্যাদায় উদযাপন করা হয়েছে। এ উপলক্ষ্যে ৮ই আগস্ট (মঙ্গলবার) ২০২৩ খ্রি. বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের একাডেমিক কাউন্সিল কক্ষে বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব-এঁর জীবন ও কর্মের উপর আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম মহোদয়।

এতে বিশেষ অতিথি ছিলেন প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. সুনীল ধর এবং তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ সামসুল আরেফিন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মো. রেজাউল করিম।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন স্টাফ ওয়েলফেয়ার কমিটির সভাপতি ও চুয়েট বঙ্গবন্ধু পরিষদের সভাপতি অধ্যাপক ড. জামাল উদ্দিন আহাম্মদ, শিক্ষক সমিতির পক্ষে পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. মোছাঃ ফারজানা রহমান জুথী, কর্মকর্তা সমিতির সভাপতি প্রকৌশলী সৈয়দ মোহাম্মদ ইকরাম, স্টাফ এসোসিয়েশনের সভাপতি মো. জামাল উদ্দীন।

অনুষ্ঠান সঞ্চালনা করেন উপ-পরিচালক (তথ্য ও প্রকাশনা) মোহাম্মদ ফজলুর রহমান এবং সহকারী রেজিস্ট্রার (সমন্বয়) মুহাম্মদ রাশেদুল ইসলাম।

অনুষ্ঠানের শুরুতে বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব-এঁর জীবন ও কর্মের উপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। পরে বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব-সহ ১৫ই আগস্টে বঙ্গবন্ধু পরিবারের শাহাদাতবরণকারী এবং মহান মুক্তিযুদ্ধের সকল শহিদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করেন চুয়েট কেন্দ্রীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মাওলানা হাফেজ ক্বারী নুরুল্লাহ।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, “বঙ্গবন্ধু তাঁর জীবনের প্রায় ১৩ বছরের বেশি জেলে কাটিয়েছিলেন। তাঁর জেল জীবনের দিনগুলোতে বঙ্গমাতা নিবিড়ভাবে সংসারসহ সবকিছু একাই সামলেছেন। বঙ্গবন্ধুর রাজনৈতিক আন্দোলন-সংগ্রামে নানা পরামর্শ দিয়ে পাশে থেকেছেন। বিশ্বের অনেক নেতাদের সহধর্মিণীরা উচ্চাভিলাষী ছিলেন। কিন্তু বঙ্গমাতা ছিলেন ব্যতিক্রম ও নির্লোভ। তিনি বাঙালি সমাজের নারীদের জন্য এক অনুকরণীয় চরিত্র ও ব্যক্তিত্ব। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধে বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে।”

এর আগে বেলা ১২টায় চুয়েট প্রশাসনিক ভবনের দ্বিতীয় তলায় স্থাপিত বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব-এঁর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। এ সময় চুয়েট পরিবারের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন