চবি সিনেট সভায় ৪০৫কোটি ৩৫ লাখ টাকার বাজেট ঘোষণা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৪০৫ কোটি ৩৫ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। এর মধ্যে বিশ্ববিদ্যালয়ের প্রাপ্তি ৩৯৮ কোটি ৪৩ লাখ এবং ঘাটতি দেখানো হয়েছে ৬৯২ কোটি টাকা।

রবিবার (৩০ জুলাই) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে অনুষ্ঠিত ৩৫ তম বার্ষিক সিনেট সভায় এ বাজেট ঘোষণা করেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নূর আহমদ ।

বাজেটে এবারো সর্বোচ্চ বরাদ্দকৃত খাত শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের বেতন-ভাতা খাত। এই খাতে বরাদ্দ রাখা হয়েছে ২৫১ কোটি ২৫ লাখ টাকা। এবার বেড়েছে গবেষণায় বরাদ্দের পরিমাণ। এ খাতে বরাদ্দ রাখা হয়েছে ৮ কোটি ৫৫ লাখ টাকা। যা মোট বাজেটের ২.১১ শতাংশ। গত অর্থবছরে গবেষণা খাতে বরাদ্দ ছিল ৬ কোটি ৯০ লাখ টাকা। স্বাস্থ্য সেবা খাতে ৬৩ লক্ষ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। যা গত অর্থবছর বরাদ্দ ছিল ৬১ লক্ষ টাকা। বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন খাতে এবার কোন বরাদ্দ দেয়া হয়নি তবে এ খাতে চাহিদা ছিল ২ কোটি টাকা। মোট বাজেটের অনুপাতে শিক্ষার্থী প্রতি বিশ্ববিদ্যালয়ের ব্যয় ১ লাখ ৪৯ হাজার ৩৯৬ টাকা।

এবারের বাজেটে শিক্ষা ও গবেষণা খাতকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। সভায় সংসদ সদস্য, বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য, সিন্ডিকেট সদস্য, বিভিন্ন অনুষদের ডিন, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন