হাটহাজারীতে শিক্ষক সংকট মাধ্যমিক বিদ্যালয়ে : শূণ্য পদ ১৭৯টি

চট্টগ্রামের হাটহাজারী উপজেলার ৪৮টি এমপিও ভুক্ত মাধ্যমিক বিদ্যালয়ে ১৭৯ পদে শিক্ষক নেই। প্রায় প্রতিটা শিক্ষা প্রতিষ্ঠান কমপক্ষে ২/১ জন করে শিক্ষকের শূণ্য পদ রয়েছে। জানা গেছে ২ জন প্রধান শিক্ষক , ৬ জন সহকারী প্রধান শিক্ষক এবং ১৭১জন সহকারী শিক্ষকের পদ খালি রয়েছে। ম্যানেজিং কমিটির হাতে আছে প্রধান শিক্ষক ও সহকারী প্রধান শিক্ষক নিয়োগ দেয়ার ক্ষমতা আর সহকারী শিক্ষক নিয়োগ দেয়া হয় এনটিআরসিএ থেকে। এনটিআরসিএ সব সময়ই সজাগ থাকে কোনো শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শূণ্যতা দেখা দিচ্ছে কিনা এবং প্রতিষ্ঠানের চাহিদার ভিত্তিতে সেসব প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ দেয়া কিনা বিষয়টি দেখভালে।

দীর্ঘদিন শিক্ষক না থাকার ফলে সংশ্লিষ্ট বিদ্যালয় সমূহে দৈনন্দিন পাঠদান কার্যক্রম ব্যাহত হয় বলে মন্তব্য করেন নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কয়েকজন শিক্ষক । সংকট কাটাতে সংশ্লিষ্টদেরক বিষয়টি নিয়ে সিরিয়াসলি কাজ করতে হবে বলে অংশীজনের অভিমত।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ মাইনুদ্দিন মজুমদার বলেন, এনটিআরসিএ থেকে শূন্য পদের তালিকা চেয়েছে। সে মতে আমিও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শূন্য পরে তালিকা চেয়ে এইটুকু সংগ্রহ করেছি তা হলো প্রধান শিক্ষক ২ জন, সহকারী প্রধান শিক্ষক ৬ জন এবং সহকারী শিক্ষক ১৭১ জন মোট ১৭৯ টি শূন্যপ আজ পর্যন্ত শূন্য আছে ।

আরও পড়ুন