দোহাজারীতে কাউন্সিলর জাহাঙ্গীর কর্তৃক আউশ ধানের বীজ বিতরণ

মুষলধারে বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারনে সৃষ্ট স্মরণকালের ভয়াবহ বন্যায় চন্দনাইশ উপজেলার দোহাজারী পৌরসভার বিভিন্ন ওয়ার্ডে ব্যাপক ক্ষতির মুখে পড়েছে আউশ ধান আবাদ করা কৃষকেরা।

মাঠে থাকা আউশ ধানের অনেক জমি বন্যায় ডুবে যাওয়ার পাশাপাশি নষ্ট হয়ে গেছে আউশের বীজতলা। কারণ, বীজতলা ও রোপণকৃত আউশের চারা তিন থেকে পাঁচ দিনের বেশি পানির নিচে থাকলে নষ্ট হয়ে যায়।

টানা চারদিন পানির নিচে ক্ষেত ডুবন্ত থাকার পর গত বৃহস্পতিবার বন্যার পানি নেমে যেতেই বন্যার কারনে ক্ষতিগ্রস্ত কৃষকেরা পুনরায় জমি আবাদ করা নিয়ে চরম অনিশ্চয়তায় রয়েছেন।

এমতাবস্থায় দোহাজারী পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের কৃষকদের বন্যার ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র কৃষকদের মধ্যে নিজস্ব অর্থায়নে আউশ ধানের বীজ বিতরণ করেছেন ওয়ার্ড কাউন্সিলর মোহাম্মদ জাহাঙ্গীর আলম।

মঙ্গলবার (১৫ আগস্ট) বিকালে ঈদপুকুরিয়াস্থ তাঁর নিজ বাড়িতে ৩নম্বর ওয়ার্ডের ৬৫ জন ক্ষুদ্র কৃষককে দুই কেজি করে মোট ১৩০কেজি বারি-২২ ও বারি-২৩ জাতের ধানের বীজ বিতরণ করেন তিনি। এসময় উপস্থিত ছিলেন জাফর মিয়া, মহিউদ্দিন স্বপন, সাইফুদ্দিন, সোহেল প্রমূখ।

উল্লেখ্য, গত রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত পাঁচ দফায় বন্যার্ত ২৬০০ পরিবারের মাঝে খাদ্যসামগ্রী (চাল, মশুর ডাল, পিঁয়াজ, আলু, লবন) বিতরণ করেন তিনি। বন্যায় পানিবন্দী মানুষের মাঝে তাৎক্ষণিকভাবে রান্না করা খাবার বিতরণ করে ওয়ার্ডবাসীর ব্যাপক প্রশংসাও কুড়িয়েছেন কাউন্সিলর মোহাম্মদ জাহাঙ্গীর আলম।

আরও পড়ুন