দোহাজারী রায়জোয়ারা নূরানী মডেল কিন্ডারগার্টেনে অভিভাবক-শিক্ষক মতবিনিময়

ধর্মীয় জ্ঞান না থাকলে ধর্ম মোতাবেক জীবনযাপন সম্ভব নয়। কোমলমতি শিশুদের কচি মনে ইসলামী মূল্যবোধ সৃষ্টি করার পাশাপাশি আধুনিক শিক্ষার সমন্বয়ে শিশুদের উজ্জ্বল ভবিষ্যৎ বিনির্মাণে দোহাজারী রায়জোয়ারা ইসলামিয়া নজিরিয়া সুন্নিয়া দাখিল মাদ্রাসায় চলতি বছর জানুয়ারি থেকে চালু হয়েছে নূরানি মডেল কিন্ডারগার্টেন শাখা।

বাংলা ও এ্যারবিক মিডিয়ামের সমন্বয়ে প্রতিষ্ঠানটিতে শিশুদের সাধারণ শিক্ষার পাশাপাশি সহিহ-শুদ্ধভাবে সুরা-কিরাত পড়ার যোগ্যতা অর্জন, বিশুদ্ধভাবে নামাজ আদায়ের মাসয়ালা শেখানোর সঙ্গে সঙ্গে অজু, গোসল, তায়াম্মুম, দোয়া-দরুদ, কালেমা, নামাজ, রোজা, মৃত ব্যক্তির গোসল, কাফনের কাপড় পরানো, দাফন করার নিয়মসহ বিভিন্ন খুঁটিনাটি বিষয় শেখানো হয়।
প্রতিষ্ঠানটিতে ভর্তিকৃত শিশুদের সুপ্ত প্রতিভার বিকাশ ও নৈতিকতার উৎকর্ষ সাধনে অভিভাবক ও শিক্ষকের করণীয় শীর্ষক মতবিনিময় সভা রবিবার (১১ ফেব্রুয়ারি) সকালে মাদ্রাসার সামশুল আলম-সামশুন নাহার ভবন হল রুমে অনুষ্ঠিত হয়েছে।
নূরানী মডেল কিন্ডারগার্টেন প্রধান পরিচালক চট্টগ্রাম দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক লীগ অর্থ সম্পাদক এম.ফয়েজ আহমদ টিপুর সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন মাদ্রাসা পরিচালনা পরিষদ সভাপতি ও দোহাজারী পৌরসভা যুবলীগ আহবায়ক আলহাজ্ব মুহাম্মদ মনচুর আলী ফয়সাল। উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন মাদ্রাসাটির প্রতিষ্ঠাতা আলহাজ্ব মুহাম্মদ আবদুল মাজেদ সওদাগর।

মাদ্রাসা পরিচালনা পরিষদ সাধারণ সম্পাদক আব্দুর রশিদের সঞ্চালনায় প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন বিশিষ্ট রাজনীতিবিদ, সমাজসেবক ও শিক্ষানুরাগী আবু সাঈদ সুমন। মাদ্রাসার সুপার আলহাজ্ব মাওলানা মুহাম্মদ আবদুল গফুর রাব্বানীর শুভেচ্ছা বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠিত মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন যুবনেতা সাইফুল ইসলাম শিপন, সমাজ সেবক মুহাম্মদ রফিক উদ্দীন মিয়া, আব্দুল আলম কোম্পানী, জয়নাল আবেদীন টান্টু, প্রবাসী মুহাম্মদ হাসান, ব্যবসায়ী বাহার উদ্দিন, সাংবাদিক এম. ফয়েজুর রহমান, মুহাম্মদ এরশাদ, বিজয় টিভির ক্যামেরাপারসন আবদুল আজিজ, শিক্ষক মাওলানা আবদুল আহাদ, মাওলানা মুহাম্মদ মাহফুজুর রহমান, মাওলানা মুহাম্মদ আবু ইউসুফ, জসিম উদ্দিন মাষ্টার, মাওলানা শাফায়াত উল্লাহ, মাওলানা হেলাল উদ্দিন, হাফেজ মুহাম্মদ ইলিয়াস।

বক্তব্য রাখেন মুহাম্মদ জয়নাল আবেদীন জয়, শিক্ষানবিশ আইনজীবী তৌহিদুল ইসলাম, যুবলীগ নেতা মুহাম্মদ এমরান প্রমুখ।
অভিভাবকদের পক্ষ থেকে বক্তব্য রাখেন মুহাম্মদ আব্বাস উদ্দিন ও শারমিন আকতার।

সভায় বক্তারা বলেন, “শিশুরা সুন্দরভাবে বেড়ে না উঠলে সভ্য সমাজের আশা করা যায়না। শিশুরা হলো কাদামাটির ন্যায়, এদেরকে ভালো মানুষের অবয়ব দিতে হবে। শিশুর শিক্ষায় ব্যয়িত অর্থ ও সময় পিতামাতার সর্বোত্তম বিনিয়োগ। তাই, সন্তানকে সুশিক্ষিত করে গড়ে তুলতে অভিভাবকদের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকেরা হলেন পিতা-মাতার সমতুল্য। তাই কোমলমতি শিশুদের পিতার শাসন ও মাতৃস্নেহের সমন্বয়ে আনন্দদায়ক পরিবেশে পাঠদানের মাধ্যমে শিক্ষাপ্রতিষ্ঠানমূখী করতে অগ্রণী ভূমিকা রাখতে হবে। পরে দোয়া-মোনাজাতের মাধ্যমে অনুষ্ঠান সমাপ্ত হয়।

আরও পড়ুন