চট্টগ্রামে বাসে আগুন আর ঝটিকা মিছিলেই দু’দিনের নিরুত্তাপ অবরোধ

সারাদেশে বিএনপির ডাকে দ্বিতীয় দফায় ৪৮ ঘন্টার অবরোধ পালিত হয়েছে। অবরোধের সাথে চট্টগ্রামে রবিবার (৫ নভেম্বর) দলটি সকাল সন্ধ্যা হরতালও পালন করেছে। বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীর মুক্তির দাবিতে এ হরতাল পালন করে দলটি। অবরোধ হরতালে রাস্তায় নামতে না পেরে দলটি এক প্রকার কোনঠাসা হয়ে পড়ে। ইতোমধ্যে নগরীতে প্রায় অর্ধশত নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। তাই সিনিয়র নেতারা প্রায় সকলেই আত্মগোপনে চলে গেছেন। এই অবস্থায় দিশাহীন তৃণমূল কর্মীরা ঝটিকা মিছিল আর চোরা গোপ্তা হামলায় মাঝে মধ্যে পরিবহণে অগ্নিসংযোগ করেই নিজেদের দায়িত্ব শেষ করছেন। অপরদিকে নগরীর প্রতিটি মোড়ে মোড়ে অস্থায়ী মঞ্চ বানিয়ে, মাইক লাগিয়ে সভা সমাবেশ করে রাজপথে নিজেদের অবস্থান তুলে ধরেছে আওয়ামী লীগ। শান্তি সমাবেশের নামে লাঠিসোটা হাতে, মোটরসাইকেল শোডাউনের মাধ্যমে প্রতিপক্ষদলের প্রতি একধরণের আতঙ্কও তারা সৃষ্টি করতে সক্ষম হয়েছেন। ফলে প্রশাসন এবং সরকারী দল দ্বিমুখী চাপে একপ্রকার লাপাত্তা বিএনপি নেতাকর্মীরা।

মামলা হামলা গ্রেপ্তার এড়িয়ে বিএনপির দুই দফা অবরোধে চট্টগ্রামে এ নিয়ে ১১টি যানবাহনে আগুন দেওয়া হয়েছে। দ্বিতীয় দফা অবরোধের শুরুতে প্রথমদিন রোববার ভোরে নগরীর পতেঙ্গা থানাধীন কাটঘর ধুমপাড়া এলাকায় বাসে অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা। একইদিন রাতে বায়েজিদ-অক্সিজেন সড়কে দাঁড়িয়ে থাকা একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা।

অক্সিজেন মোড়ে বাসে আগুন: বিএনপি-জামায়াতের ডাকা টানা ৪৮ ঘণ্টার অবরোধের প্রথম দিন চট্টগ্রাম মহানগরীতে বাসে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। রোববার (৫ নভেম্বর) রাত ১০টা ২০ মিনিটে বায়েজিদ বোস্তামী থানাধীন অক্সিজেন মোড় সংলগ্ন রেলগেট এলাকায় পার্কিংকৃত বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। খবর পেয়ে বায়েজিদ বোস্তামী ফায়ার সার্ভিসের দুটি গাড়ি গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

বায়েজিদ বোস্তামী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি ফেরদৌস জাহান বলেন, বায়েজিদ বোস্তামী থেকে অক্সিগামী সড়কে অক্সিজেন রেলগেট এলাকায় পার্কিং অবস্থায় থাকা একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। অবরোধ সমর্থকরা এই আগুন লাগিয়ে থাকতে পারে। আগুনে বাসটির ওপরের অংশ পুড়ে গেছে। বাসটি মুরাদপুর থেকে অক্সিজেন হয়ে রাউজান রুটে চলাচল করতো। এ বিষয়ে আইনগত পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে জানান ওসি।

আমিন জুট মিল এলাকায় অটোরিকশায় আগুন: দ্বিতীয় দফার অবরোধের দ্বিতীয় দিন চট্টগ্রাম নগরীর আমিন জুট মিল এলাকায় ভোরে একটি অটোরিকশায় আগুন ও একটি কাভার্ডভ্যান ভাংচুর করেছে দুর্বৃত্তরা। সোমবার ভোর সাড়ে চারটার দিকে নগরের পাঁচলাইশ থানার আতুরার ডিপো এলাকায় এ ঘটনা ঘটে।

পাঁচলাইশ থানার ওসি সন্তোষ কুমার চাকমা বলেন, ‘ভোর সাড়ে চারটার দিকে অবরোধের সমর্থনে আমিন জুট মিলের গলি থেকে ১৫-২০ জনের একটি দল ঝটিকা মিছিল বের করে। তারা রাস্তার পাশে রাখা একটি সিএনজিচালিত অটোরিকশায় আগুন ধরিয়ে দেয়। এ সময় একটি কাভার্ডভ্যানও ভাঙচুর করা হয়।’ ঘটনার সঙ্গে জড়িতদের চিহ্নিত ও গ্রেপ্তারে অভিযান চলছে বলে জানিয়েছে পুলিশ।

আনোয়ারায় বাসে আগুন: চট্টগ্রাম ব্যুরো ঃঃ বিএনপির দ্বিতীয় দফা অবরোধের ২য় দিন আনোয়ারার চাতরি চৌমুহনী বাজারে একটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। সোমবার (৬ নভেম্বর) ভোর ৪টার দিকে ট্রাফিক পুলিশ বক্স এলাকার মসজিদের পাশে এ ঘটনা ঘটে। পুলিশ ঘটনাস্থলে যাওয়ার আগেই দুর্বৃত্তরা পালিয়ে যায়। পরে ফায়ার সার্ভিস গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

ক্ষতিগ্রস্থ বাস মালিক নাইম উদ্দিন জানান, আগুনে পুড়ে যাওয়া চট্টমেট্রো জ ১১-০৭২৩ সিরিয়ালের বাসটি সকালে কেইপিজেড এর শ্রমিকদের কারখানায় নিয়ে যাওয়ার জন্য চাতরি চৌমুহনী বাজারে মসজিদের পাশে রাতে পার্কিং করে রাখা হয়েছিল। ভোর ৪টায় গাড়ি চালক ফোন করে বাসে আগুন লাগার খবর দেয়। ফায়ার সার্ভিস আগুন নেভানোর পর পুলিশের পরামর্শে গাড়িটি ওয়ার্কশপে নেওয়া হয়।

আনোয়ারা ফায়ার সার্ভিস স্টেশনের কর্মকর্তা মং সুইনু মামরা জানান, চাতরি চৌমুহনী বাজারে বাসে আগুন দেওয়ার খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনা হয়। বাসটি সম্পূর্ণ পুড়ে গেছে।

এদিকে অবরোধের দ্বিতীয় দিন বিএনপি অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতারা বিভিন্ন এলাকায় বিক্ষিপ্ত ও ঝটিকা মিছিল করেছে। এ মিছিলগুলোর স্থায়িত্ব তিন থেকে চার মিনিটের বেশি নয় বলে প্রশাসনের দাবি। ভোরে বা সন্ধ্যায় রাতে আধারে ঝটিকা মিছিল ছাড়া সারাদিন রাজপথে দেখা না মেলায় গণপরিবহনসহ সবধরণের গাড়ীর সংখ্যা সড়কে বেড়েছে।

অবরোধের দ্বিতীয় দিন সকালে ভোরে চট্টগ্রাম মহানগরীর সিটি গেইট এলাকায় ১০ উত্তর কাট্টলী ওয়ার্ড যুবদল, ছাত্রদল, স্বেচ্ছাসেবক দল মিছিল করে। সকালে চট্টগ্রাম মহানগরীর সিটি গেইট এলাকায় সড়ক অবরোধ করে মিছিল করেছে ১০ উত্তর কাট্টলী ওয়ার্ড বিএনপি। একই সময়ে পাহাড়তলী বাজারে নগর যুবদলের সহ সভাপতি ফজলুল হক সুমনের নেতৃত্বে মিছিল হয়।
কালা মিয়া বাজার ও রাহাত্তার পুল এলাকায় বিক্ষোভ মিছিল করে সড়ক অবরোধ করেছে বাকলিয়া থানা যুবদল। ১১ টায় নগরীর চট্টগ্রাম মেডিকেলের পূর্ব গেইট ও পবর্তক মোড় এলাকায় চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক দলের সভাপতি এইচ এম রাশেদ খান ও সদস্য সচিব বেলায়েত হোসেন বুলুর নেতৃত্বে মহানগর স্বেচ্ছাসেবক দলের বিক্ষোভ মিছিল করেছে। এদিকে দ্বিতীয় দফা অবরোধের শেষ দিনেও নগরীর বিভিন্ন স্থানে বিক্ষোভ করেছে জামায়াত। এরমধ্যে চকবাজার, কোতোয়ালি, বাকলিয়া, হালিশহর, ডবলমুড়িং, খুলশী ও পাহাড়তলীতে জামায়াত কর্মীরা ঝটিকা মিছিল করেছে বলে তাদের ফেসবুক পেজ সূত্রে জানা যায়।

আরও পড়ুন