শতবর্ষের ঐতিহ্যবাহী ঢাকার ওয়েষ্ট এন্ড হাই স্কুলের প্রাক্তন শিক্ষার্থীদের মিলন মেলা

ব্যাক টু স্কুল এই স্লোগান উজ্জীবিত হয়ে ওয়েষ্ট এন্ড হাই স্কুলের প্রাক্তন ছাত্ররা  মিলন মেলায় একত্রিত হলেন। কোন সাল বা ব্যাচ নয়, শতবর্ষের ঐতিহ্যবাহী ঢাকার ওয়েষ্ট এন্ড হাই স্কুলের সকল প্রাক্তন ছাত্রদের মহামিলন মেলা অনুষ্ঠিত হলো এক আনন্দঘন পিকনিক আয়োজনের মধ্যে দিয়ে। শতবছরের ঐতিহ্যবাহী এই শিক্ষা প্রতিষ্ঠানটির সকল ব্যাচ, সকল ক্লাসের শিক্ষার্থী,প্রাক্তন ছাত্ররা তাদের পরিবার এবং আমন্ত্রিত অতিথিদের সঙ্গে নেয়ার সুযোগ পেয়েছিলেন। স্কুল প্রতিষ্ঠার শত বছরের ইতিহাসে এই প্রথম শিক্ষা প্রতিষ্ঠানটির সকল প্রাক্তন ছাত্ররা একত্রিত হয়ে মহামিলন মেলায় শামিল হয়েছিলেন গাজীপুরের দিপালী রিসোর্টে।

আয়োজক কমিটির সমন্বয়ক মশিউর রহমান খাঁন স্বপনের সুদক্ষ ব্যবস্থাপনায় নুরুল কাদের রুবন, জুনায়েদ আমিন মানী, রিপন ঘোষ, আতিকুল ইসলাম, রাসেল, দেলোয়ার সহ এক ঝাঁক উদ্যোমি তরুণদের অক্লান্ত পরিশ্রম, আন্তরিকতায় ও সকলের সঙ্গে যোগাযোগের কারনেই মূলতঃ পিকনিকে সকলের অংশগ্রহণ ও দিনব্যাপী আনন্দমুখর হয়ে উঠে। পিকনিকের জন্য মনোগ্রাম সম্বলিত ও স্কুলের নাম উল্লেখিতটি শার্ট ও ক্যাপ উপস্থিত প্রাক্তন ছাত্রদের মাঝে স্মারক হিসেবে উপহার দেয়া হয়। ঐতিহ্যবাহী ওয়েস্ট এন্ড হাই স্কুল এলামনাই(প্রাক্তন)দের আয়োজিত আনন্দঘন পরিবেশে গাজীপুরে দিপালী রিসোর্ট-টুতে অনুষ্ঠিত হয়।

ওয়েস্ট এন্ড হাই স্কুলের এলামনাই অ্যাসোসিয়েশনে সভাপতি ঢাকা মেডিকেল কলেজের সাবেক প্রিন্সিপাল ও বর্তমানে পপুলার মেডিকেল কলেজের প্রিন্সিপাল ডাক্তার খাঁন আবুল কালাম আজাদ যাত্রা শুরুতেই সকলকে শুভেচ্ছা জানান। ওয়েস্ট এন্ড হাই স্কুলের বিভিন্ন ব্যাচের প্রাক্তণ ছাত্রদের মাঝে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিজিবি সাবেক মহাপরিচালক ও রাষ্ট্রপতির সাবেক সামরিক সচিব, লেফটেন্যান্ট জেনারেল (অবঃ) আবুল হোসেন, এলামনাই অ্যাসোসিয়েশনের সিনিয়র সহ-সভাপতি এডভোকেট শফিক মাহমুদ পিন্টু , সহ-সভাপতি মোখলেসুর রহমান খান মজলিস, বীর মুক্তিযোদ্ধা তসলিম হেলাল, বীর মুক্তিযোদ্ধা বিচ্ছু জালাল,এহসান গ্রুপের চেয়ারম্যান কামরুল এহসান ভাই ,কর্নেল (অব:) মাহাবুব আনাম,পিকনিক আয়োজনের সমন্বয়ক, এলামনাই এসোসিয়েশন সিনিয়র যুগ্ম সম্পাদক ‘৮০ ব্যাচের মশিউর রহমান খাঁন স্বপন এমন একটি আয়োজনে সকলের টিম ওয়ার্ক, আন্তরিকতা সহযোগিতায় সম্ভব হয়েছে বলে জানান।স্বপন বলেন,স্কুলের প্রাক্তন ছাত্রদের কোন অনুষ্ঠানের উছিলায় একত্রিত করাই ছিলো মূল উদ্দেশ্য। ‘৮০ ব্যাচের জুনায়েদ আমিন মানী ‘র ডুডলে আঁকা একক চিত্র প্রদর্শনীরটি ছিলো বাড়তি আকর্ষণ ও শিল্প কর্মের অনুপ্রেরণা। স্কুলের প্রাক্তন ছাত্র বিজিবি”র সাবেক মহাপরিচালক লেঃ জেনারেল আবুল হোসেন চিত্র প্রদর্শনী উদ্বোধন করেন।

ওয়েষ্ট এন্ড হাই স্কুলের ‘৭২’ব্যাচের কৃতি ছাত্র, ইউনুছ গ্রুপের এমডি ও শাহজালাল ইসলামী ব্যাংকের সাবেক চেয়ারম্যান ও বর্তমান ভাইস-চেয়ারম্যান মোহাম্মদ ইউনুছ পিকনিকে উপস্থিত প্রাক্তন ছাত্রদের সহধর্মিনীদের একটি করে বেড সিট উপহার দেন।

দুপুরের সাংস্কৃতিক পর্বে গান পরিবেশন করেন বাংলাদেশের স্বনামধন্য নব্বই দশকে যদি তোমায় আমি চাঁদ বলি গানের খ্যাতি পাওয়া সঙ্গীত শিল্পী আব্দুস সাত্তার রাকিব, মানী ‘র সহধর্মিনী বিউটি,বীর মুক্তিযোদ্ধা তাসলিম হেলাল, ম আন্নউ, আনিস সহ আরো অনেকে গান গেয়ে আনন্দ দেয়ার চেষ্টা করেন।এ ছাড়া,সুইমিং,মিউজিক চেয়ারসহ বিভিন্ন খেলাধূলায় অনেকেই সেই স্কুলজীবনের শৈশবে ফিরে গিয়েছিলেন। কিশোর বয়সের পর যৌবন পেরিয়ে বৃদ্ধ বয়সেও একে অপরকে খুঁজে পেয়ে ক্লাসের স্যারদের শাস্তিরসহ বিভিন্ন ঘটনার স্মৃতিচারণ করে আনন্দিত হয়ে পড়েন অনেকেই।

তথ্য প্রযুক্তির যুগে ৯ফেব্রুয়ারী গাজীপুরের দিপালী রিসোর্ট এর মিলনমেলা প্রজন্মের পর পর প্রজন্মের কাছে স্বরণীয় হয়ে থাকবে ভিডিও আর ছবির মাধ্যমে এমনটাই বিশ্বাস অংশগ্রহণকারীদের।

আরও পড়ুন