কেরানীগঞ্জে সড়কের কাজ ছাড়াই গায়েবী বিল পরিশোধ !

ঢাকার কেরানীগঞ্জে সড়কের কাজ না করেই এলজিইডি প্রকল্পের কোটি টাকা বিল উত্তোলনের অভিযোগ পাওয়া গেছে। আর এই গায়েবী কাজের বিল উত্তোলনের ঘটনায় কারণদর্শাতে জেলা নির্বাহী প্রকৌশলীকে নোটিশ করেছে সংশ্লিষ্ট দফতর।

কেরানীগঞ্জ উপজেলার খোলামোড়া- কুলচর ভাইয়া নবাবচর সড়কের (কার্পেটিং) কোন প্রকার কাজ হয়নি অথচ উপজেলা প্রকৌশলী কাজি মাহমুদুল্লাহর সুপারিশে এলজিইডি প্রকল্পের ১ কোটি ৮৯ হাজার, ৭শ’১২টাকা এনবি ট্রেডার্স নামে একটি ঠিকাদারী প্রতিষ্ঠান উত্তোলন করেছে। এই ঘটনা জানাজানি হলে এলাকাবাসীর মধ্যে হত্যাশা ও ক্ষোভ দেখা দিয়েছে। সড়কের বরাদ্দকৃত এলজিইডি প্রকল্পের অর্থ আত্মসাৎ করতেই কেরানীগঞ্জ উপজেলা প্রকৌশলী কাজি মাহমুদুল্লাহ ও উপ-সহকারী প্রকৌশলী শওকত আলী ও এনবি ঠিকাদারী প্রতিষ্ঠান যোগসাজশে এ ঘটনা ঘটিয়েছে বলে এলাকাবাসী অভিযোগ করেছেন ।

এলাকাবাসীর প্রশ্ন, ওই সড়কের কার্পেটিং কাজ হয়নি অথচ ঠিকাদারকে বিল দিতে কেন উপজেলা প্রকৌশলী কাজি মাহমুদুল্লাহ ও উপ-সহকারী প্রকৌশলী মোঃ শওকত আলী কাজ সমাপ্তির সনদ বা সুপারিশ ঢাকা জেলা নির্বাহী প্রকৌশলীর কাছে পাঠিয়েছিল। এলজিইডির নিয়ম অনুযায়ী কোন উপজেলার প্রকল্প কাজ শেষ হলে সংশ্লিষ্ট উপজেলার প্রকৌশলী ও উপ-সহকারী প্রকৌশলী প্রকল্প কাজের সমাপ্তির সনদ বা সুপারিশ পাঠালে সেই বিল পাশ করা হয়। সরেজমিনে পরিদর্শন এবং সড়কে কোন প্রকার কাজ হয়নি ও কাজ না হওয়া সত্ত্বেও অনাপত্তি চাওয়ার বিষয়টি ব্যাখ্যা প্রদানের জন্য ঢাকা জেলার নির্বাহী প্রকৌশলীকে গত ২ অক্টোবর নোটিশ দিয়েছে এলজিইডির ঢাকা অঞ্চলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী।

গত ২ অক্টোবর ঢাকা জেলা নির্বাহী প্রকৌশলী বরাবর প্রেরিত নোটিশে এলজিইডির ঢাকা অঞ্চলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী নজরুল ইসলাম কেরানীগঞ্জ উপজেলার খোলামোড়া- কুলচর ভাইয়া নবাবচর সড়কের (কার্পেটিং) কাজ সরেজমিনে পরিদর্শন করার কথা উল্লেখ করেন এবং উক্ত সড়কে কোন প্রকার কাজ হয়নি বলে নোটিশে উল্লেখ বলা হয়েছে।

পরিদর্শনকালে কেরানীগঞ্জ উপজেলা প্রকৌশলী কাজি মাহমুুদুল্লাহ এবং সংশ্লিষ্ট উপ-সহাকারী প্রকৌশলী মোঃ শওকত আলী উপস্থিত হয়ে বলেন. বৃষ্টির কারণে উক্ত কাজটি করা সম্ভব হয়নি ।

তত্ত্বাবধায়ক প্রকৌশলী আরো উল্লেখ্য করেন যে, এমবি বিবেচনা করে দেখা যায় যে, ১ম বিল চলতি বছর ১১জুন প্রস্তুত করা হয় এবং ১৩ জুন ৪৮ লাখ ৬০ হাজার ৫শ ৬৪ টাকা বিল পরিশোধ করা হয়েছে। এমবি অনুযায়ী চলতি বছর ২২ জুন ৫৭ লাখ ২৯ হাজার ১শ” ৪৮ টাকা বিল প্রস্তুত ও পরিশোধ করা হয়েছে। কাজ না হওয়া সত্ত্বেও অনাপত্তি চাওয়ার বিষয়টি ব্যাখ্যা প্রদানের জন্য ওই নোটিশ পাঠানো হয়েছে। প্রেরিত নোটিশের স্মারক নম্বর যথাক্রমে ৪৬.০২.০০০০.১০০.১০০.২০.০৫.২০২০-৭৮২ ও ৪৬.০২.২৬০০.০০০.১৪.০৫৯.২৩-৬৮৯৮। প্রধান প্রকৌশলী এলজিইডি, তত্ত্বাবধায়ক প্রকৌশলী (রক্ষণাবেক্ষণ) এলজিইডি সদর দপ্তর ঢাকা, অতিরিক্ত প্রধান প্রকৌশলী এলজিইডি ঢাকা বিভাগ ও কেরানীগঞ্জ উপজেলা প্রকৌশলী এলজিইডিকে নোটিশের অনুলিপি প্রেরণ করা হয়েছে। শিডিউল মোতাবেক ১৪ মার্চ ২০২৩ইং কেরানীগঞ্জ উপজেলার খোলামোড় – কুলচর ভাইয়া নবাবচর সড়কে কার্পেটিং কাজ শুরু হওয়ার কথা, শেষ হবে একই বছরের ১৫ জুলাই।এমন গায়েবী কাজের বিল উত্তোলনের ঘটনা প্রকাশ হলে এলাকায় জনমনে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।