বান্দরবানে স্থলমাইন বিস্ফোরণে বাঁশখালীর যুবক নিহত

বান্দরবানে কুকিচিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) এর পুঁতে রাখা মাইন বোমা বিস্ফোরণে মো. রাশেদুল ইসলাম (১৮) নামের এক শ্রমিক নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন দুলাল (৩৫) নামের আরও একজন।

সূত্রে জানা যায়, মঙ্গলবার সকালে নব নির্মিত সীমান্ত সড়কের পাশে বলিপাড়া ৩৮ বিজিবির একটি অস্থায়ী ক‍্যাম্প নির্মাণের পরিকল্পনাধীন পাহাড়ে জঙ্গল কাটার কাজ করছিল রাশেদ ও দুলাল সহ ১০ থেকে ১২ জন শ্রমিকের একটি টিম।

মঙ্গলবার (২৩ মে) সকালে রুমা উপজেলার ৩ নম্বর রেমাক্রি-প্রাংসা ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের চাইক্ষ্যংপাড়ার পার্শ্ববর্তী পাহাড় (বংকু পাড়া টু ধোপানিছড়া সীমান্ত লিংক রোড) এলাকায় এ ঘটনা ঘটে।

এ ঘটনায় নিহত রাশেদ বাঁশখালী উপজেলার ছনুয়া ইউনিয়নের ৪নম্বর ওয়ার্ডের মদিনা পাড়ার নুরুল হকের ছেলে। আহত দুলাল একই এলাকার মহিব উল্লার ছেলে বলে জানা গেছে।

থানচি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. আব্দুল্লাহ আল নোমান বলেন, ‘মাইন বিস্ফোরণে আহত দুজনকে বিজিবি সদস্যরা হাসপাতালে নিয়ে আসেন। তবে হাসপাতালে আনার আগেই রাশেদের মৃত্যু হয়েছে নিশ্চিৎ করেন তিনি। গুরুতর আহত দুলালকে প্রাথমিক চিকিৎসা শেষে উন্নত চিকিৎসার জন্য বান্দরবান সদর হাসপাতালে পাঠানো হয়েছে বলেও জানান।’

ছনুয়া ইউনিয়নের ৪নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য নুরুল আলম নুরু বলেন, ‘আমার ওয়ার্ডের মদিনা পাড়া থেকে ১০-১২ জন ছেলে কাজ করতে গেছে বান্দরবান। ওখানে তাঁরা মাটির কাটার কাজ ও বিজিবি ক্যান্টনমেন্ট এলাকায় তারকাটা দেওয়ার জন্য আরসিসি পিলারের জন্য গর্ত করতেছে। এক জায়গায় দুইজন দুইজন করে ভাগ করে কাজ করার দায়িত্ব দিয়েছে তাদেরকে। রাশেদ মাটি কাটছে কোদাল নিয়ে। আরেকজন মাটি ফেলতেছে, কিন্তু গর্তের ভিতর মাইন (বোমা) পুঁতে রাখা হয়েছিল। তখন মাটি কাটতেই সাথে সাথে বোমা বিস্ফোরণ হয়ে রাশেদের মাথা সহ উড়ে গেছে। সে ঘটনাস্থলে মারা গেছে।

তিনি আরো জানান, দুলালকে গুরুতর আহত অবস্থায় হাসপাতালে নিয়ে গেলেও তার অবস্থা আশংকাজনক হলে তাকে চমেক প্রেরণ করেন বান্দরবান সদর হাসপাতাল। আমি এখন বান্দরবানে আছি। সাথে রাশেদের বাবা-চাচাসহ। লাশ বাড়িতে নিয়ে যাওয়ার পক্রিয়া চলছে।’

রুমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলমগীর হোসেন বলেন, ‘স্থলমাইন বিস্ফোরণে এক যুবক নিহত ও একজন আহত হওয়ার খবর পাওয়া গেছে। ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। এ বিষয়ে যথাযথ ব্যবস্থাগ্রহণের কথা জানান তিনি।

আরও পড়ুন