মিরসরাই ইকোনমিক জোনের জমি থেকে অবৈধভাবে মাছ চাষীদের উচ্ছেদ

মিরসরাইয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরের অর্থনৈতিক অঞ্চলে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) কর্তৃক অধিগ্রহণকৃত ভূমিতে অবৈধভাবে মাছ চাষ করার অভিযোগে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) দিনব্যাপী উপজেলার ইছাখালীয় এলাকায় বেজার উপ-ব্যবস্থাপক (প্রশাসন) ও সিনিয়র সহকারী সচিব মো. ইয়াছিনের নেতৃত্বে অভিযান পরিচালনা করা হয়।

এসময় ভূমি উদ্ধারের সময় লোকজন নিয়ে বাধা প্রদান করায় উপজেলার ৬ নং ইছাখালী ইউনিয়ন পরিষদের ৭ নং ওয়ার্ডের সদস্য শেখ আশরাফ উদ্দিন রাকিবকে ৫ দিনের কারাদন্ড প্রদান করা হয়। রাকিব ইছাখালী ইউনিয়নের চুনি মিঝিরটেক এলাকার মোহাম্মদ হাসানের ছেলে।

মিরসরাই উপজেলা নির্বাহী অফিসার ও ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহফুজা জেরিন বলেন, বেজার সহকারী ব্যবস্থাপক মির্জা আবুজর শুভ কর্তৃক আনীত প্রসিকিউশন অনুযায়ী বেজার অধিগ্রহণকৃত ভ‚মি উদ্ধারে অভিযান পরিচালনা করা হয়। এসময় ৬ নং ইছাখালী ইউনিয়ন পরিষদের ৭ নং ওয়ার্ডের সদস্য শেখ আশরাফ উদ্দিন রাকিব লোকজন নিয়ে বাধা প্রদান করায় দন্ডবিধি ১৮৬০ ওর ৩৫৩ ধারা অনুযায়ী সরকারি কাজে সরকারি কর্মচারীকে আক্রমণ ও অপরাধমূলক বলপ্রয়োগের জন্য ৫ দিনের কারাদন্ড প্রদান করা হয়। এছাড়া ১০টি নম্বরবিহীন মোটরসাইকেল বাজেয়াপ্ত করে বেজা অফিসে রাখা হয়েছে। অভিযান অব্যাহত থাকবে।

মৎস্য চাষী নুরুল আবছার বলেন, আমরা প্রকল্প কিনে নিয়েছি। দীঘিগুলোতে লাখ লাখ টাকা বিনিয়োগ করা হয়েছে। প্রকল্পের বাঁধ কেটে দেওয়ার কারণে সব মাছ চলে চাওয়ায় বড় ধরনের ক্ষতির সম্মুক্ষীণ হয়েছি।

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরের প্রকল্প পরিচালক আবদুল্লাহ ফারুক বলেন, মিরসরাই অর্থনৈতিক অঞ্চলের অধিগ্রহণকৃত জায়গায় স্থানীয় কিছু দুষ্কৃতিকারীরা অবৈধভাবে মাছ চাষ করে আসছিলো। দিনভর তা উদ্ধারে প্রশাসন অভিযান চালিয়েছে। অবৈধ দখলদারদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

জোরারগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) জাহিদ হোসেন বলেন, ৫ দিনের কারাদন্ডপ্রাপ্ত ইউপি সদস্য শেখ আশরাফ উদ্দীন রাকিবকে থানা হাজতে রাখা হয়েছে। বুধবার সকালে তাকে বিজ্ঞ আদালতে প্রেরণ করা হবে। জব্দকৃত মোটরসাইকেলগুলোর রেজিষ্ট্রেশন নাম্বার না থাকায় বাজেয়াপ্ত করা হয়েছে।

আরও পড়ুন