রাঙ্গুনিয়ার প্রথম গার্মেন্টস শিল্প প্রতিষ্ঠানের উদ্বোধন

চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় প্রথম গার্মেন্টস শিল্প প্রতিষ্ঠান “দাশ ইন্ড্রাট্রিজ লিমিটেড” এর উদ্বোধন করেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি। শুক্রবার (২২ সেপ্টেম্বর) বিকালে ফিতাকেটে এর আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন তিনি। এসময় আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী বলেন, “গত ১৫ বছরে এলাকার ব্যাপক উন্নয়ন হয়েছে। আমি এমপি নির্বাচিত হওয়ার পর দক্ষিণ রাঙ্গুনিয়ার উন্নয়ন করার আগে এই এলাকার সড়কের উন্নয়ন করেছি এবং নিয়মিত প্রতিবছর সড়কটি রক্ষণাবেক্ষণ কাজ করা হয়েছে। এই সড়কটি না হলে হয়ত এই ইন্ডাস্ট্রিও হতো না।”

তিনি বলেন, “এমপি নির্বাচিত হওয়ার পর রাঙ্গুনিয়ার অগণিত মানুষের চাকুরীর ব্যবস্থা করেছি। কেউ হাত পাতলে তাকে ফিরিয়ে না দেয়ার নীতিতে কাজ করি৷ তাই আমার কাছে কেউ গেলে তাকে আমি ফিরিয়ে দেয় না। আমি চেষ্টা করেছি সবার পাশে থাকার জন্য। মাননীয় প্রধানমন্ত্রী আমাকে অনেক দায়িত্ব দিয়েছেন। এতো ব্যস্ত থাকার পরও আমার মতো এলাকায় কেউ সময় দেয় না। সব মানুষের জন্য আমি কাজ করার চেষ্টা করি। সবার জন্য আমার দরজা সবসময় খোলা রেখেছি। আগামী কয়েক মাস পর আমি যখন আপনাদের দরজায় আসবো, তখনও আপনারা আমার জন্য আপনাদের দরজাটি খোলা রাখবেন এই প্রত্যাশা করি।”
গার্মেন্টস শিল্প প্রতিষ্ঠানটি সম্পর্কে ড. হাছান মাহমুদ বলেন, “গার্মেন্টস শিল্প প্রতিষ্ঠান করায় তার প্রতি (কামানাশিষ দাশ রুবেল) কৃতজ্ঞতা জানায়। শহর থেকে এতোদূরে এভাবে ঝুঁকি নিয়ে শিল্প প্রতিষ্ঠান করা এতো সহজ নয়। হয়ত তার পদাঙ্ক অনুসরণ করে আরও গার্মেন্টস শিল্প প্রতিষ্ঠান হবে রাঙ্গুনিয়ায়। ব্যবসায় বাণিজ্য করতে গিয়ে সবাই যদি এভাবে নিজ এলাকার মানুষের কথা মাথায় রাখে তবে দেশে আর বেকার সমস্যা থাকবে না।”

প্রতিষ্ঠানটির চেয়ারম্যান তৃপ্তি ধরের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আতাউল গনি ওসমানী, প্রতিষ্ঠানটির ম্যানেজিং ডিরেক্টর কামানাশিষ দাশ রুবেল, ডিরেক্টর শওকত বিন ইউনুস, স্বনির্ভর রাঙ্গুনিয়া ইউপি চেয়ারম্যান মো. নূর উল্লাহ প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন নাছির উদ্দীন রিয়াজ ও বাপ্পা চৌধুরী।

উল্লেখ্য, গেল তিনমাস পূর্বে রাঙ্গুনিয়ার শান্তিনিকেতন এলাকায় দাশ ইন্ড্রাট্রিজ লিমিটেডের যাত্রা করে। এই শিল্প প্রতিষ্ঠান থেকে উৎপাদিত তৈরি পোশাক সরাসরি রপ্তানি হবে সুদূর আমেরিকায়। ইতিমধ্যেই এই শিল্প প্রতিষ্ঠান থেকে উৎপাদিত পাঁচ কোটি টাকা মূল্যের তৈরি পোশাকের প্রথম চালান রপ্তানি হয়েছে আমেরিকায়। এই শিল্প প্রতিষ্ঠানে ইতিমধ্যেই কর্মসংস্থান হয়েছে রাঙ্গুনিয়ার প্রায় চারশত বেকার জনশক্তির। প্রতিষ্ঠানটির ভবনের তৃতীয় তলাতেও কার্যক্রম চালানোর প্রক্রিয়া চালানো হচ্ছে। যেখানে আরও অন্তত ৫০০ মানুষের কর্মসংস্থান সৃষ্টি হবে।

আরও পড়ুন