চন্দনাইশের বরকলে হাওনখালী খাল পুনঃখনন কাজের উদ্বোধন

চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার বরকল ইউনিয়নে ‘চট্টগ্রাম ও কক্সবাজার জেলার ভূউপরিস্থ পানি ব্যবহারের মাধ্যমে সেচ উন্নয়ন প্রকল্প’র আওতায় ৩৪ লাখ টাকা ব্যয়ে আরসিসি আউটলেট সহ হাওনখালী খালের তিন কিলোমিটার পুনঃখনন করা হচ্ছে।

শুক্রবার (২২ মার্চ) সূচিয়া এলাকায় খালটির পুনঃখনন কাজের উদ্বোধন করেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আলহাজ মো. নজরুল ইসলাম চৌধুরী।

এ-উপলক্ষ্যে বিএডিসি চট্টগ্রাম রিজিয়নের নির্বাহী প্রকৌশলী ফাতেমা আক্তার জেনির সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এতে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী নজরুল ইসলাম চৌধুরী এমপি বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষি ও কৃষকবান্ধব। কৃষিকাজ করে কৃষক লাভবান হোক, কৃষকের জীবনমানের উন্নয়ন হোক, কৃষক উন্নত সমৃদ্ধ জীবন পাক-এই লক্ষ্যে তিনি কাজ করে যাচ্ছেন। করোনা সংকটের ধারাবাহিকতায় খাদ্য সংকট যেন কোনভাবেই জাতীয় সমস্যার সৃষ্টি না করে সে ব্যাপারে সতর্ক দৃষ্টি রেখে কৃষি মন্ত্রণালয়কে প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান করে চলেছেন।”

তিনি আরো বলেন, “খাদ্য সংকট মোকাবিলায় খাদ্য উৎপাদন বৃদ্ধি ও এক ইঞ্চি জমিও যেন পতিত না থাকে সেজন্য বার বার নির্দেশনা দিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী। তাঁর নির্দেশনা অনুযায়ী কৃষি মন্ত্রণালয় সময়োপযোগী পদক্ষেপ গ্রহণ ও তা বাস্তবায়ন করে যাচ্ছে। ফলে নানান দুর্যোগের মধ্যেও আমরা বাংলাদেশে খাদ্য উৎপাদনের ধারা শুধু অব্যাহত রাখা নয়, তা আরও বৃদ্ধি করতে সক্ষম হয়েছি।”

বিএডিসি দোহাজারী জোনের উপ-সহকারী প্রকৌশলী আজমানুর রহমানের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে আলোচনায় অংশ নেন চন্দনাইশ উপজেলা নির্বাহী অফিসার মাহমুদা বেগম, চট্টগ্রাম জেলা পরিষদ সদস্য ও উপজেলা আ.লীগ সাধারণ সম্পাদক আবু আহমদ চৌধুরী জুনু, বিএডিসি দোহাজারী জোনের সহকারী প্রকৌশলী মো. বেলাল হোসেন, বরকল ইউপি চেয়ারম্যান আব্দুর রহিম।

এসময় ইউপি চেয়ারম্যান এডভোকেট খোরশেদ বিন ইসহাক, এসএম সায়েম, খোরশেদ আলম টিটু, উপজেলা যুবলীগ আহবায়ক তৌহিদুল ইসলাম, যুগ্ম আহবায়ক এসএম মুছা তসলিম, মুরিদুল আলম মুরাদ সহ স্থানীয় উপকারভোগীরা উপস্থিত ছিলেন।

মৃতপ্রায় খালটি পুনঃখনন শেষ হলে বরকল ইউনিয়নের ৩৬০ হেক্টর জমিতে কৃষি কাজে সেচ ব্যবস্থা সহজ হবে। এতে প্রায় এক হাজার কৃষক উপকৃত হবেন। পাশাপাশি এলাকার পানি, মাটির দক্ষতা ও কাযকারিতা বাড়বে এবং ভূ-গর্ভস্থ পানির ব্যবহার কমবে বলে জানান প্রকল্প সংশ্লিষ্টরা।

আরও পড়ুন