চুয়েটে শেখ রাসেল দিবস উদযাপিত

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এ হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ সন্তান শেখ রাসেলের জন্মবার্ষিকী উপলক্ষ্যে “শেখ রাসেল দিবস-২০২৩” উদযাপিত হয়েছে। এ উপলক্ষ্যে বুধবার (১৮ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের একাডেমিক কাউন্সিল কক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম ।

এতে বিশেষ অতিথি ছিলেন পুরকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. সুদীপ কুমার পাল, তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ সামসুল আরেফিন, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. এ.এইচ. রাশেদুল হোসেন এবং স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডিন অধ্যাপক ড. মুহাম্মদ রাশিদুল হাসান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন যন্ত্রকৌশল অনুষদের ডিন ও রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. শেখ মোহাম্মদ হুমায়ুন কবির।

উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মো. রেজাউল করিম।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিভাগীয় প্রধানগণের পক্ষে মেকাট্রনিক্স অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়রিং বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. জামাল উদ্দিন আহাম্মদ, প্রভোস্টগণের পক্ষে শামসুন নাহার খান হলের প্রভোস্ট অধ্যাপক ড. রাজিয়া সুলতানা, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আবু সাদাত মুহাম্মদ সায়েম, কর্মকর্তা সমিতির সভাপতি প্রকৌশলী সৈয়দ মোহাম্মদ ইকরাম ও স্টাফ এসোসিয়েশনের সাধারণ সম্পাদক বিশ্বজিৎ ভট্টাচার্য্য। অনুষ্ঠানমালা সঞ্চালনা করেন উপাচার্যের দপ্তরের সহকারী রেজিস্ট্রার (সমন্বয়) মুহাম্মদ রাশেদুল ইসলাম।

অনুষ্ঠানের শুরুতে শেখ রাসেলের জীবনের উপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, শেখ রাসেল ও তাঁর পরিবারের সদস্যদের আত্মার মাগফেরাত কামনায় বিশেষ দোয়া ও মোনাজাত করেন চুয়েট কেন্দ্রীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মাওলানা হাফেজ ক্বারী নুরুল্লাহ। এর আগে বেলা ১২টায় শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দিনব্যাপী অনুষ্ঠানমালার সূচনা করেন ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

এ সময় শেখ রাসেল হলের উদ্যোগে জন্মদিন উপলক্ষ্যে কেক কাটা হয়। পরে শেখ রাসেল হল সংলগ্ন এলাকায় স্মারক বৃক্ষরোপণ করা হয়। এরপর শেখ রাসেল হলের সামনে থেকে এক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে প্রশাসনিক ভবনের সামনে এসে শেষ হয়। বিকাল ৪টায় চুয়েট ক্লাবে শিশুকিশোরদের তৈরি দেয়ালিকা প্রদর্শন এবং সুন্দর হাতের লেখা প্রতিযোগিতার আয়োজন করা হয়।

চট্টগ্রাম বন্দরে শেখ রাসেল দিবস উদযাপন

চট্টগ্রামে বর্ণাঢ্য আয়োজনে উদযাপিত হলো শেখ রাসেল দিবস

দোহাজারী পৌরসভায় শেখ রাসেলের ৫৮তম জন্মবার্ষিকী ও ‘শেখ রাসেল দিবস’ উদযাপিত

 

আরও পড়ুন