সাউদার্ন ইউনিভার্সিটিতে “টেকসই বিদ্যুৎ উৎপাদনে সৌর শক্তি” বিষয়ক সেমিনার

সাউদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ’র সেন্ট্রাল রিসার্চ সেল ও ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং(ইইই) বিভাগের উদ্যোগে প্রসপেক্ট অব সোলার ফটোভোলটাইক টেকনোলজি: এ সাসটেইনেবল সোর্স ফর ইলেকট্রিসিটি জেনারেশান (Prospects of Solar Photovoltaic Technology: A Sustainable Source for Electricity Generation) বিষয়ক সেমিনার সম্প্রতি বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে। সেন্ট্রাল রিসার্চ সেল, এসইউবি—এর পরিচালক অধ্যাপক ড. মো. আবুল মনসুর চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রভাষক কাজী সামিরা সামসি হক।

ইসিই বিভাগের সহকারী অধ্যাপক ফাহমিদা শারমিন জুঁই এর সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইইই বিভাগের প্রধান ড. হেদায়েত উল্লাহ, অধ্যাপক ড. মো. রেজাউল হক খানসহ বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ।

কাজী সামিরা সামসি হক তার অধিবেশনে নবায়নযোগ্য বিদ্যুৎ উৎসের বিভিন্ন সম্ভাবনার কথা তুলে ধরেন। সৌরশক্তি থেকে বিদ্যুৎশক্তি রূপান্তরের ধাপগুলো যেমন: ফটোভোলটাইক টেকনোলজি, পারফরমেন্স মেজারমেন্ট, অপারেশন অব দি ফটোভোলটাইক সিস্টেম বর্ণনা করেন। তিনি সৌরশক্তি থেকে বিদ্যুতশক্তি রূপান্তরের বিভিন্ন কৌশল এবং কৌশলগুলোর বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। বক্তা একইসাথে সৌরশক্তি থেকে প্রাপ্ত বিদ্যুৎশক্তিকে বাস্তবায়ন করার বিভিন্ন কৌশল তুলে ধরেন। বাংলাদেশে সৌরশক্তির ব্যবহার ও সম্ভাবনা নিয়ে আলোচনার মাধ্যমে তার অধিবেশন শেষ করেন।

উপস্থিত অতিথিদের প্রশ্নোত্তর পর্ব শেষে ইইই বিভাগের অধ্যাপক ড. মো. রেজাউল হক খান নবায়নযোগ্য শক্তির বিভিন্ন সম্ভাবনা নিয়ে কথা বলেন এবং সকলকে ধন্যবাদ জানিয়ে সেমিনারের সমাপ্তি ঘোষণা করেন ।

আরও পড়ুন